১৪৫ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনা প্রথম

সিল্কসিটি নিউজ ডেস্ক:

অনন্য এক ঘটনার সাক্ষী হলো পাকিস্তান-নিউজিল্যান্ড ক্রিকেট দল। করাচিতে সিরিজের প্রথম টেস্টে নতুন কীর্তি ঘটল। স্বাগতিক পাকিস্তানের প্রথম দুই ব্যাটসম্যান আউট হলেন স্টাম্পিংয়ে। ছেলেদের ১৪৫ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনা প্রথম ঘটল। পাকিস্তানের দুই টপ অর্ডার ব্যাটসম্যান আবদুল্লাহ শফিক ও শান মাসুদকে স্টাম্পিং করে অনন্য এ ঘটনার জন্ম দেন টম ব্লান্ডেল।

করাচিতে সোমবার শুরু হয় পাকিস্তান ও নিউজিল্যান্ডের প্রথম টেস্ট। ২০ বছর পর পাকিস্তানে টেস্ট ম্যাচ খেলতে যায় কিউইরা। সবশেষ ২০০২ সালে পাকিস্তান সফরে টেস্ট ম্যাচ খেলেছিল নিউজিল্যান্ড।

করাচিতে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ২ উইকেট হারায় পাকিস্তান। ইনিংসের চতুর্থ ওভারে বোলিং করেন এজাজ প্যাটেল। নিজের তৃতীয় বলেই দলকে সাফল্য এনে দেন বাঁহাতি এই স্পিনার। তাকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে ব্যাটে-বলে করতে পারেননি আব্দুল্লাহ শফিক। অনায়াসে স্টাম্প ভেঙে দেন টম ব্লান্ডেল। ১৪ বলে ৭ রান করে বিদায় নেন শফিক।

শান মাসুদও ঠিক যেন সতীর্থের পথেই হাঁটেন। সপ্তম ওভারে অফ স্পিনার মাইকেল ব্রেসওয়েলের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে তিনিও হন স্টাম্পিং। ফেরেন ১০ বলে ৩ রান করে। আব্দুল্লাহ শফিক ও শান মাসুদের এভাবে স্টাম্পিং হওয়া ছেলেদের টেস্ট ক্রিকেটে প্রথম।

তবে ছেলে ও মেয়েদের ক্রিকেটে এটা দ্বিতীয় ঘটনা। এর আগে ১৯৭৬ সালে নারী টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের প্রথম দুই উইকেট পড়েছিল স্টাম্পড হয়ে।

সূত্র: যুগান্তর