১৩ হাজার ৮৯১ কোটি টাকা ব্যয়ে ২৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

সিল্কসিটি নিউজ ডেস্ক :
বুধবার (২৫ অক্টোবর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৫তম বৈঠকে এসব প্রস্তাব অনুমোদিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিস্তারিত জানান।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত উল্লেখযোগ্য ক্রয় প্রস্তাবগুলো হলো-

১. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৪ শিক্ষাবর্ষের (বাংলা ও ইংরেজি ভার্সন) নবম শ্রেণি, দাখিল নবম শ্রেণি, কারিগরি নবম শ্রেণি, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং শিক্ষক সহায়িকা ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির ৫ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৭৩টি বই ১৯৫ কোটি ৬২ লাখ ৮ হাজার ৮১৫ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

২. কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়া থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১০৬ কোটি ৫৯ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

৩.  স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ‘দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি)’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ২৪১ কোটি ৪ লাখ ৮১ হাজার ৮৩১ টাকায় নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

৪. খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্যাকেজ-৩ এর আওতায় ৫০ হাজার (+৫ শতাংশ) মেট্রিক টন গম সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের কাছে থেকে ১৬৪ কোটি ৭৪ লাখ ৯৯ হাজার ৭৫০ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

৫. খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর চট্টগ্রাম সাইলোর বিএমআরইকরণ কার্যক্রম সরাসরি ক্রয় পদ্ধতিতে বেলজিয়াম থেকে ৬৩ কোটি ২১ লাখ ১৯ হাজার ১৮৬ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

৬.  শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন  (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন (১০ শতাংশ+) বাল্ক প্রিল্ড ইউরিয়া সার ১৩৬ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার ৫০০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

৭.  শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৩১ কোটি ৯৩ লাখ ৭০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

৮. শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য ২৫ হাজার মেট্রিক টন (+১০ শতাংশ) রক ফসফেট (৭২ শতাংশ বিপিএল মিনিমাম) মেসার্স দেশ ট্রেডিং কর্পোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স জেন ট্রেড এফজেডই, ইউএই) থেকে ৯৫ কোটি ৬৭ লাখ ২৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

৯. বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ  (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার (+৫ শতাংশ) মেট্রিক টন মসুর ডাল শবনম বেজিটেবল ওয়েল ইন্ডিস্ট্রিজের কাছ থেকে ৬৬ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

১০.  বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ  (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৪০ লাখ  (+৫ শতাংশ) লিটার রাইস বার্ন তেল, মজুমদার রার্ন ওয়েল মিলসের কাছ থেকে ৬২ কোটি ৫০ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

১১. বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ  (টিসিবি) ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে  ৮০ লাখ (+৫ শতাংশ) লিটার সয়াবিন তেল সিটি এডিবল ওয়েলের কাছ থেকে ১২৫ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

১২. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর বাগেরহাট জেলার ‘সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের ১৭তম কিলোমিটারে পানগুচি নদীর উপর সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ৭৪ কোটি ৫৬ লাখ ৫০ হাজার ৫ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

১৩. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর ‘ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট (বাংলাদেশ)’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৫২ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ২০০ টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবনা-১৪ : নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক “মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং” প্রকল্পের ড্রেজিং কাজের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৯৪ কোটি ৫৫ লক্ষ ২৪ হাজার ৮৯১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

১৫.  এ প্রস্তাবটি অনুমোদেন হয়নি। এটি ছিল নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ পায়রা সমুদ্র বন্দরের জন্য ২টি মোবাইল হার্বার ক্রেইন এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি সাইফ পাওয়ারটেক লিমিটেডের কাছ থেকে ১০৯ কোটি ৫৩ লাখ ১৮ হাজার ৫৭০ টাকায় ক্রয়ের প্রস্তাব।

১৬. নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ ‘চট্টগ্রামের সন্দ্বীপে আরসিসি জেটিসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ’ পূর্ত কাজ ই ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কাছ থেকে ৩৫৫ কোটি ৮৮ লাখ ৮৬ হাজার ২৭৬ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

১৭. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) জামালপুর  জেলার সদর উপজেলায় ১৮০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে ওই কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.৯৮৯ টাকা হিসাবে আনুমানিক ৬ হাজার ৪১০ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

১৮. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) মুন্সীগঞ্জ  জেলার গজারিয়া উপজেলায় ১৩০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে ওই কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১ টাকা হিসেবে আনুমানিক ৪ হাজার ৬৩৪ কোটি ৪০  লাখ টাকা পরিশোধ করতে হবে।

১৯. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ঘোড়াশাল তৃতীয় ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইনের ক্ষতিগ্রস্ত কম্প্রেসর মেরামত সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৬৭ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ২৬৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

২০. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ‘বাপবিবো’র বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ)’ প্রকল্পের লট-১ এর আওতায় ২৪ হাজার ৩০০টি  এসপিসি পোল ক্রয়ে ৬৯ কোটি ৪০ লাখ ৮৪ হাজার ৯৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

২১. বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ‘বাপবিবো’র বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ)’ প্রকল্পের লট-৩ এর আওতায় ২৪ হাজার ২৯৭টি  এসপিসি পোল ক্রয়ে ৬৯ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ২৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

২২. জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা মহেশখালীতে বিদ্যমান এলএনজির রিগ্যান ক্যাপাসিটি ৫০০ এমএমসিএফডি হতে ৬০০ এমএমসিএফডি বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

২৩. জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা এক্সেসেলারেট গ্যাস মার্কেটিং লিমিটেড পার্টনারশিপের কাছ থেকে ১৫ বছর মেয়াদে জানুয়ারি ২০২৬ থেকে ২০২৭ সাল পর্যন্ত ০.৮৫ এমটিপিএ এবং ২০২৮ সাল থেকে ২০৪০ সাল পর্যন্ত ১.০০ এমটিপিএ এলএনজি আমদানির লক্ষ্যে নেগোসিয়েশনকৃত দরপ্রস্তাব  চূড়ান্তকরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

২৪. জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৩ সালের ২৩তম) এলএনজি সিঙ্গাপুরের ভাইটালের কাছ থেকে প্রতি এমএমবিটিইউ ১৭ দশমিক ৫৫ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৭৬২ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ৮৮০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।