১২ কেজির এলপিজির দাম বাড়লো ২৬৬ টাকা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজির দাম এক হাজার ৪৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে নতুন এ দাম কার্যকর হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে জানুয়ারি মাসে বিইআরসি সমন্বয় করে ১২ কেজির এলপিজির দাম নির্ধারণ করেছিল এক হাজার ২৩২ টাকা। সেই হিসাবে একমাসের ব্যবধানে ১২ কেজি এলপিজিতে ২৬৬ টাকা বাড়লো।

এছাড়া ১৬ কেজির সিলিন্ডার এক হাজার ৯৯৮ টাকা, ১৮ কেজির দাম দুই ২৪৮, ২০ কেজি এলপিজি দুই হাজার ৪৯৭, ২২ কেজির দাম দুই হাজার ৭৪৭, ২৫ কেজির দাম তিন হাজার ১২১, ৩০ কেজির দাম তিন হাজার ৭৪৫, ৩৩ কেজির দাম চার হাজার ১২৪, ৩৫ কেজির সিলিন্ডার চার হাজার ৩৭০ ও ৪৫ কেজির দাম পাঁচ হাজার ৬১৮ টাকা করা হয়েছে। আজ সন্ধ্যা থেকে এ দাম কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ দাম বলবৎ থাকবে।

এদিকে, এলপিজির সঙ্গে অটোগ্যাসের দামও বাড়ানো হয়েছে। ফেব্রুয়ারি মাসে অটোগ্যাসের দাম ধরা হয়েছে লিটারপ্রতি ৬৯ টাকা ৭১ পয়সা, যা জানুয়ারিতে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা। ডিসেম্বরে লিটারপ্রতি অটোগ্যাসের দাম ছিল ৬০ টাকা ৪১ পয়সা। এছাড়া রেটিকুলেটেড এলপিজির দাম বাড়িয়ে প্রতি কেজি ১২১ টাকা ৬২ পয়সা করা হয়েছে।

বিইআরসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ফেব্রুয়ারিতে সৌদি আরামকো ঘোষিত প্রোপেন ও বিউটেন প্রতি টনের দাম ৭৯০ ডলার হিসাবে ৩৫:৬৫ অনুপাতে মিশ্রণের মূল্য ৭৯০ ডলার হয়। তাতে প্রতি কেজি এলপিজির খুচরা মূল্য দাঁড়াচ্ছে ১২৪ টাকা ৮৫ পয়সা।

চলতি বছরের জানুয়ারির জন্য দাম ঠিক করার ক্ষেত্রে প্রতি টন প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৫৯০ ডলার ও ৬০৫ ডলার এবং দুই উপাদানের ৩৫:৬৫ অনুপাতের দাম ৫৯৯ দশমিক ৭৫ ডলার বিবেচনা করা হয়েছিল।