১১ ইলেকটোরাল ভোটের অ্যারিজোনায়ও বিজয়ী বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের আরেকটি ক্ষেত্র অ্যারিজোনায় জয়ী হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় আরেকটি আঘাত হতে যাচ্ছে তার প্রতিদ্বন্দ্বীর এ বিজয়।

অ্যারিজোনায় বাইডেন এগিয়ে যাওয়ায় তিনি ২৯০ ইলেকটোরাল ভোট পেতে যাচ্ছেন, যা তার বিজয়কে সুনিশ্চিত করবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে হলে ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট পেতে হয়।

১৯৯৬ সালের পর এই প্রথম রাজ্যটি ডেমোক্র্যাটদের হাতে চলে গেছে। এনবিসি, সিবিএস, এবিসি ও সিএনএন ঘোষণা দিয়েছে, রাজ্যটিতে বাইডেন ১১ হাজার ভোটে এগিয়ে আছেন। এতে সেখানকার ১১টি ইলেকটোরাল ভোট যোগ হলো হিসাবের তালিকায়।

জনপ্রিয়তার দিক থেকেও ট্রাম্পের চেয়ে ৫২ লাখ ভোটে এগিয়ে আছেন বাইডেন। অল্প কয়েকটি রাজ্যে এখনও ভোট গণনা চলছে। ইলেকটোরাল ভোটের ব্যবধান বাড়ায় ট্রাম্প সন্ত্রস্ত হয়ে পড়েছেন।

যদিও ব্যাপক ভোট জালিয়াতের অভিযোগ তুলেছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। যদিও নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি তিনি।

এবারের নির্বাচনে জয়ী হতে হলে তিনটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে যেতে হবে ট্রাম্পকে। কিন্তু সেসব রাজ্যে বিভিন্ন ব্যবধানে তাকে টপকে গেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট।

কয়েকটি রাজ্যে ভোট গণনার চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছে ট্রাম্পের প্রচারশিবির। যদিও তার কয়েকটি বাতিল করে দিয়েছেন বিচারকরা।

আইনি বিশেষজ্ঞরা বলছেন, মামলার মাধ্যমে নির্বাচনের এই ফল বদলানোর সুযোগ খুবই কম। রাজ্য নির্বাচন কর্মকর্তারা বলছেন, ম্যারিকোপাসহ অ্যারিজোনার ছয়টির বেশি কাউন্টিতে ভোট নিরীক্ষায় ব্যালট হাতে গণনায় সামান্য হেরফের দেখা গেছে।

 

সূত্রঃ যুগান্তর