১০ দল নিয়েই অনুষ্ঠিত হবে কোপা আমেরিকা

সিল্কসিটিনিউজ ডেস্ক: এ বছরের কোপা আমেরিকা ১০ দল নিয়েই অনুষ্ঠিত হবে। দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সূচি জটিলতায় আমন্ত্রিত দুই দল অস্ট্রেলিয়া ও কাতার নাম প্রত্যাহার করে নেওয়ায় তাদের পরিবর্তে নতুন কোনো দলকে আর আমন্ত্রণ জানানো হবে না বলে কনমেবল জানিয়েছেন।

এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ‘প্রথা অনুযায়ী অন্য কনফেডারেশন থেকে দুটি দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু মহামারীর কারণে টুর্নামেন্ট পিছিয়ে যাওয়ায় পুরো বিশ্ব ফুটবলই ক্ষতিগ্রস্থ হয়েছে। যে কারণে অন্য দলগুলোর পক্ষে এবার আর অংশগ্রহণ সম্ভব হচ্ছে না।’

করোনা মহামারীর কারণে গত বছর আন্তর্জাতিক সূচি বাঁধাগ্রস্থ হওয়ায় এ বছর সেগুলো আয়োজন করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। ২০২০ সালে কোপা আমেরিকা অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনা মহামারীর কারণে এক বছর পিছিয়ে তা জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে। ১০৫ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মত কলম্বিয়া ও আর্জেন্টিনা এই দুই দেশে যৌথভাবে কোপা আমেরিকা অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণাঞ্চলীয় গ্রুপে অংশ নেবে বলিভিয়া, উরুগুয়ে, প্যারাগুয়ে, চিলি ও আর্জেন্টিনা। আগামী ১৩ জুন বুয়েন্স আয়ার্সে আর্জেন্টিনা বনাম চিলির ম্যাচ দিয়ে কোপা আ মেরিকার আসর শুরু হবে। উত্তরাঞ্চীয় গ্রুপে খেলবে ব্রাজিল, ইকুয়েডর, ভেনেজুয়েলা, পেরু ও কলম্বিয়া। প্রতিটি গ্রুপের শীর্ষ চারটি দল কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। কলম্বিয়ান শহর বারানকুইলাতে আগামী ১০ জুলাই ফাইনাল অনুষ্ঠিত হবে।