১০০ ছাড়াল প্রোটিয়াদের লিড

ডারবানে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে। বিনা উইকেটে ৬ রান নিয়ে খেলা শুরু করা প্রোটিয়াদের স্কোর এখন বিনা উইকেটে ৩৩ রান। প্রথম ইনিংসে ৬৯ রানে এগিয়ে থাকায় স্বাগতিক লিড এখন ১০২, হাতে আছে ১০টি উইকেটই।

অধিনায়ক ডিন এলগার ২৩ ও সারেল অ্যারভি ৬ রানে ব্যাট করছেন।

শনিবার দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে  পেসার তাসকিন আহমেদকে দিয়ে বোলিং করাননি বাংলাদেশ অধিনায়ক মমিনুল হক। আজও তাঁর বোলিং পাবে না বাংলাদেশ।

এর আগে, প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩৬৭ রানের জবাবে বাংলাদেশ গুটিয়ে যায় ২৯৮ রানে। ফলে প্রথম ইনিংসে ৬৯ রানের লিড পায় স্বাগতিকরা। বাংলাদেশের  ওপেনার মাহমুদুল হাসান জয় আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম শতক হাঁকান। টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটিই কোনো বাংলাদেশির শতক হাঁকানোর নজির।

৩২৬ বলে ১৫টি চার ও ২টি ছক্কায় ১৩৭ রান করে শেষ ব্যাটার হিসেবে আউট হয়েছেন জয়। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেছেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। এ ছাড়া নাজমুল হোসেন শান্ত ৩৮ ও মেহেদী হাসান মিরাজ ২৯ রান করেন। ইয়াসির আলী রাব্বির ব্যাট থেকে এসেছে ২২ রান। প্রোটিয়াদের পক্ষে সিমন হারমার ১০৩ রানে ৪টি উইকেট নিয়েছেন। লিজাড উইলিয়ামের শিকার ৩ উইকেট।

 

সূত্রঃ কালের কণ্ঠ