১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতায় আক্রান্ত

সিল্কসিটি নিউজ ডেস্ক

বিশ্বব্যাপী এক বিলিয়নেরও (১০০ কোটি) বেশি মানুষ স্থূলতায় আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। মূলত আবহাওয়া ও জীবনযাপনে পরিবর্তনের কারণে দিন দিন বাড়ছে স্থূলতা। আগে মধ্যবয়সীদের মধ্যে মুটিয়ে যাওয়ার লক্ষণ প্রকাশ পেত।

তবে বর্তমান সময়ে শিশুদের মধ্যেও এ সমস্যা দেখা দিচ্ছে। বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষ এখন স্থূল বলে বিবেচিত হচ্ছে। মূলত স্থূলতা এমন একটি অবস্থা যা অনেকগুলো গুরুতর স্বাস্থ্য সমস্যার বর্ধিত ঝুঁঁকির সাথে সম্পর্কযুক্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং একটি আন্তর্জাতিক গবেষক দলের গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

স্থূলতা এতই প্রচলিত যে, এটি বেশিরভাগ দেশে কম ওজনের তুলনায় বেশি সাধারণ হয়ে উঠেছে, যার মধ্যে অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশও রয়েছে, যারা আগে অপুষ্টির মোকাবিলায় কার্যত সংগ্রাম করত। বৃহস্পতিবার বিখ্যাত মেডিক্যাল জার্নাল দ্য ল্যানসেটে এই গবেষণা প্রকাশিত হয়। গবেষণাপত্রের সিনিয়র লেখক এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক মজিদ ইজ্জাতি বলেন, ‘বহুসংখ্যক মানুষ স্থূলতার সাথে বসবাস করছে।’

বিশ্বজুড়ে ১৯০টিরও বেশি দেশে ২২০ মিলিয়নেরও বেশি লোকের তথ্যের ওপর ভিত্তি করে এই গবেষণাপত্রটি প্রস্তুত করা হয়েছে।

মজিদ ইজ্জাতি আরও বলেন, যদিও অনেক ধনী দেশে স্থূলতার হার হয় কিছুটা কমেছে বা স্থির রয়েছে, তার পরও বিশ্বের অন্যত্র স্থূলতা দ্রুত বাড়ছে। এ ছাড়া কম ওজনের বিষয়টি বিশ্বব্যাপী কমতে থাকলেও অনেক দেশেই স্থূলতা এখনো একটি তাৎপর্যপূর্ণ সমস্যা হিসেবেই রয়ে গেছে।

গবেষণাপত্রে বলা হয়েছে, ১৯৯০ থেকে ২০২২ সালের মধ্যে প্রাপ্তবয়স্কদের স্থূলতার হার দ্বিগুণেরও বেশি এবং ৫-১৯ বছর বয়সী শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে এই হার চারগুণেরও বেশি।

ডায়াবেটিস, হৃদরোগ ও কিডনি রোগের প্রাথমিক সূত্রপাত এবং অন্যান্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকির কারণে স্থূল ব্যক্তিরাও অকালমৃত্যু এবং অক্ষমতার ঝুঁকিতে রয়েছেন।

ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, স্থূলতার হার মোকাবিলায় উচ্চ চিনি রয়েছে এমন পণ্যের ওপর কর আরোপ এবং স্কুলে স্বাস্থ্যকর খাবার দেওয়ার মতো ব্যবস্থা বাস্তবায়ন করা প্রয়োজন।