১০জন পরিবর্তন করে জার্মানির সঙ্গে ড্র করলো ইতালি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ফাইনালিসিমায় কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কাছে রীতিমত বিধ্বস্ত হতে হয়েছিল ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে। হাইভোল্টেজ ম্যাচটি শেষ করেই নিঃশ্বাস ফেলার সুযোগ পেলো না ইতালিয়ানরা।

উয়েফা নেশন্স লিগে শুরুতেই আরেক ফুটবল পরাশক্তি জার্মানির মুখোমুখি হতে হলো আজ্জুরিদের। এই ম্যাচে অবশ্য হারতে হয়নি তাদের। জেতেওনি। জার্মানদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইতালি।

আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হারা ম্যাচের দলটিতে আমূল পরিবর্তন নিয়ে আসেন ইতালি কোচ রবার্তো মানচিনি। জার্মানির বিপক্ষে বলতে গেলে দল নিয়ে পরীক্ষা-নীরিকক্ষা চালান তিনি। একমাত্র গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা ছাড়া আর্জেন্টিনা ম্যাচের আর কাউকেই দলে রাখেননি কোচ। ১০জনকেই পরিবর্তন করে জার্মানির বিপক্ষে একাদশ মাঠে নামান।

ফলও তিনি পেয়েছেন। আগের দলের তূলনায় এই দলটি বেশ ভালোই খেলা দেখিয়েছে। গ্রুপ ‘এ-৩’ এ শক্তিশালী জার্মানির বিপক্ষে জয়ের লক্ষ্যই ছিল। কিন্তু প্রথম গোল দিয়েও সেটা ধরে রাখতে পারেননি। যার ফলে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়তে হলো।

টানা দুটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি আজ্জুরিরা। এই লজ্জা কাটিয়ে ওঠার আপ্রাণ চেষ্টা তাদের। কিন্তু সর্বশেষ ৬ ম্যাচের মাত্র ১টিতে জেতা ইতালি দ্বিতীয় জয় তুলে নেয়ার চেষ্টায় ছিল। ম্যাচের ৭০তম মিনিটে লোরেঞ্জো পেলেগ্রিনির গোলে এগিয়েও গিয়েছিল তারা।

কিন্তু মাত্র তিন মিনিটের ব্যবধানে উল্টো গোল হজম করে বসে। ৭৩ মিনিটে জসুয়া কিমিচের গোলে সমতায় ফেরে জার্মানি। শেষ পর্যন্ত ম্যাচের ফল থেকে যায় ১-১ গোলে ড্র। এর অর্থ, কোচ হান্সি ফ্লিকের অধীনে এখনও পর্যন্ত অপরাজিত রইলো জার্মানরা।

গত বছর উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জোয়াকিম লো’র কাছ থেকে জার্মানির দায়িত্ব বুঝে নেন ফ্লিক। সে থেকে এখনও পর্যন্ত ৮টি ম্যাচে জয় এবং দুটি ম্যাচ ড্র করেছে জার্মানরা।

নতুন চেহারার ইতালি শুরু থেকেই দুর্দান্ত খেলা খেলছিল। সাসুলো স্ট্রাইকার জিয়ানলুকা সামাচ্চা প্রথমার্ধেই গোল আদায় করে ফেলেছিলেন প্রায়। কারণ, ২৫ মিটার দুর থেকে দুর্দান্ত শট নিলেও তার সেই শটটি ফিরে আসে পোস্টে লেগে।

ম্যাচ শেষে ইতালি কোচ রবার্তো মানচিনি বলেন, ‘এটা দুঃখজনক যে আমরা গোল দিয়েও পরে একটা হজম করে ফেলেছি। অথচ আমরাই ভালো অবস্থানে ছিলাম। কারণ, এটা খুব সহজ কোনো ম্যাচ ছিল না। বিশেষ করে শুরুর মুহূর্তে।’

তিনি আরো বলেন, ‘এটাই প্রথম যে, এই খেলোয়াড়গুলো একসঙ্গে খেলেছে। তারা সত্যিই দুর্দান্ত একটি কাজ করেছে। তারা শুরুতে কিছুটা সমস্যায় ছিল। তারা যখন নিজেরা আক্রান্ত হয়েছিল, তখন আক্রমণে উঠেছিল। এই ছেলেগুলোর খেলায় আমরা খুশি। জাতীয় দল এই সময় যে অবস্থায় আছে, সে তুলনায় বেশ ভালো খেলেছে তারা।’

 

সুত্রঃ জাগো নিউজ