হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম কী নামে ডাকা হবে?

ফেসবুকের নতুন নাম ঠিক করা হয়েছে মেটা। গত বৃহস্পতিবার রাতের দিকে ফেসবুকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে ওই সংস্থার তৈরি অ্যাপ- ইনস্টাগ্রাম, ফেসবুক, মেসেঞ্জার এবং হোয়্যাটসঅ্যাপের নাম বদলে যাচ্ছে না।

শুক্রবার একাধিক টুইট বার্তায় ফেসবুকের তরফ থেকে বলা হয়, ফেসুবকের নতুন নাম মেটা ঘোষণা করা হচ্ছে। মেটাভার্স তৈরি করতে সাহায্য করছে মেটা। মেটাভার্স হলো এমন একটি জায়গা, যেখানে আমরা থ্রিডি মাধ্যমে খেলব এবং যোগাযোগ স্থাপন কবর। সামাজিক যোগসূত্রের নতুন অধ্যায়ে স্বাগত।

সেই সঙ্গে আরো বলা হয়, আমরা যে অ্যাপগুলো তৈরি করি- ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়্যাটসঅ্যাপ, সেগুলোর নাম একই থাকবে।

এমনিতে সম্প্রতি একাধিক বিতর্কে জড়িয়েছে ফেসবুক। বাজারের দখল, অ্যালগরিদম এবং নীতি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনায় পড়েছে। তার মধ্যে ‘রিব্র্যান্ডিংয়ের’ পথে হেঁটেছে ফেসবুক।

সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ দাবি করেছেন, আপাতত ফেসবুক বলতে শুধু সোশ্যাল মিডিয়া পরিষেবার (ফেসবুক) দিকে মানুষের নজর যাচ্ছিল।

তার কথায়, এই মুহূর্তে আমাদের যে ব্র্যান্ড, তা কেবল প্রোডাক্টের (ফেসবুক) সঙ্গে এতটাই অঙ্গাঙ্গীভাবে জড়িত যে আমরা যা যা করছি, তার সম্ভবত প্রতিনিধিত্ব করতে পারছে না।

সে অনুসারে ক্যালফোর্নিয়ায় সংস্থার সদর দপ্তরে ‘মেটার’ নতুন লোগোর উন্মোচন করা হয়েছে।

প্রসঙ্গত, যে মেটাভার্স তৈরির কথা বলেছে ফেসবুক, সেই শব্দ প্রথম ব্যবহার করা হয়েছিল তিন দশক আগে এক কাল্পনিক উপন্যাসে। তবে সম্প্রতি সেই ধারণা আবারো যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে নতুন করে উন্মাদনার সৃষ্টি করেছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ