হোন্ডা প্রাইভেট লি. থেকে পাওয়া সাড়ে ২৬ কোটি টাকা পুনঃবিনিয়োগ করল বিএসইসি

বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. এর ঢাকা অফিসে মঙ্গলবার ৯ম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। সভায় বিএইচএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও Mr. MutsuoUsui বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) নবনিযুক্ত চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞাকে স্বাগত জানান।

এ সময় আমিনুর রহমান, বিএসইসির পরিচালক (উৎপাদন ও প্রকৌশল) ও পরিচালক  বিএইচএল উপস্থিত ছিলেন। বিএইচএলের পরিচালক ও এমডি/সিইও Mr. MutsuoUsui সভাকক্ষে এবং Mr. Shoichi Sato, Mr Ryo Takahashi, Mr. V. Sridhar এবং Mr. Atusushi Ogata  যথাক্রমে জাপান, থাইল্যান্ড ও ভারত হতে  ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন।

জাপানের হোন্ডা মোটরস কোম্পানি লি. বাংলাদেশের বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের অংশীদারি বিনিয়োগ বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. প্রতিষ্ঠিত। এই কোম্পানিতে বিএসইসি তথা সরকারের ৩০% শেয়ার রয়েছে। কোম্পানিটি দীর্ঘদিন সুনামের সাথে বাংলাদেশে ১১০ সিসি হতে ১৬৫ সিসির হোন্ডা ব্রান্ডের মোটরসাইকেল উৎপাদন/সংযোজন ও বাজারজাত করে আসছে।

বিএইচএল এ বিএসইসির ৩০% শেয়ার এবং হোন্ডা ও এএসএইচ ৭০% শেয়ার রয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. ৮৮ কোটি ২৭ লাখ টাকা (প্রায়) লাভ করে। বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে লাভের ৮৮.২৭ কোটি টাকা পুনঃবিনিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়। এক্ষেত্রে বাংলাদেশের বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের ৩০% হিসেবে প্রাপ্য ২৬.৪৮ কোটি টাকা পুনঃবিনিয়োগ করা হয়।

 

সূত্রঃ যুগান্তর