হিজাব ইস্যুতে রাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি:

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের একটি সরকারি কলেজে মুসলিম শিক্ষার্থীদের হিজাব নিষিদ্ধ ও হিজাব পরিহিতা মুসলিম নারীকে হেনস্তার প্রতিবাদে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে শিক্ষার্থীদের হাতে প্লাকার্ড দেখা যায়। এতে লেখা আছে ‘ধর্মের নামে বাড়াবাড়ি, আমরা যেন না করি’, ‘মুসলিমদের অনুভূতিতে আঘাত বন্ধ হোক’, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার’, ‘হিজাব ইজ আওয়ার আইডেন্টিটি’, ‘হিজাব ইজ আওয়ার প্রাইড’ ‘হিজাব ইজ মাই চয়েস’, ‘শিক্ষাঙ্গনে মেয়েদের হিজাবের জন্য অপদস্ত করা বন্ধ হোক।’

মানববন্ধনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মির্জা সুমাইয়া ফারহানা বলেন, হিজাব শুধু আমাদের পছন্দ না, এটি আল্লাহর দেওয়া ফরজ বিধান। হিজাব নিয়ে ক্যাম্পাসসহ সারাবিশ্বে যে হয়রানি চলছে। একজন মুসলিম নারী হিসাবে আমরা এর প্রতিবাদ জানাই। হিজাব পড়া আমাদের আমাদের অধিকার। এটি নিয়ে আমরা যেন কোন হয়রানির শিকার না হই। হিজাব আমাদের মেধাকে কখনো বাধা প্রদান বা আটকে রাখে না। কেউ যেন ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কোনো রকম কাজ না করে সেটাই আমাদের কাম্য।

সমাজবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. সহিবুল হাসান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়েও মেয়েদের হিজাব নিয়ে কটাক্ষ করে অনেকে। আমাদের দাড়ি নিয়ে কটু কথা শুনতে হয়। শুধু মুসলিম না যে কোনো ধর্মাবলম্বী মানুষের যেন তার নিজস্ব বিধান পালনে হস্তক্ষেপ না করে। ক্যাম্পাসে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানরআমাদের আমাদের ভাই, বন্ধু। তাদের কোনো বিষয়ে আমরা বাধা বা হস্তক্ষেপ করবো না। ধর্মীয় অনুভূতিতে যেন আঘাত না আসে

ফাইন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফারদিন অন্তর বলেন, পৃথিবীতে যত সংখ্যালঘু আছে তারা সংখ্যাগুরুর কাছে আমানত। সে যে ধর্মই পালন করুক। হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান; কারো ধর্মীয় অনুভূতি পোশাক নিয়ে কোনো মন্তব্য করবো না। আমরা চাই সবাই মিলে পৃথিবীটাকে শান্তিময় করতে।

উল্লেখ্য, ভারতের কর্ণাটক রাজ্যের স্থানীয় উদুপির সরকারি কলেজে মেয়েদের হিজাব পরে ক্লাসে ঢোকা নিষিদ্ধ ঘোষণা করা হয়। এরই প্রতিবাদে বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই কর্মসূচি পালিত হয়েছে।

জি/আর