বৃহস্পতিবার , ১১ মার্চ ২০২১ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাসমত-আসগরে আফগানদের রেকর্ড গড়া দিন

Paris
মার্চ ১১, ২০২১ ১০:০৮ অপরাহ্ণ

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান ম্যাচসহ নিজেদের ইতিহাসে ৬টি টেস্ট খেলছে আফগানিস্তান। আগের ৫ ম্যাচে কোনো ইনিংসে আফগানরা ৪০০ রানের বেশি করতে পারেনি, ছিল না কোনো ডাবল সেঞ্চুরি। এখন সবই হয়েছে।

আবুধাবিতে বৃহস্পতিবার জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫৪৫ রান করে ইনিংস ঘোষণা করে আফগানিস্তান। এর আগে বাংলাদেশের বিপক্ষে করা ৩৪২ রানের ইনিংস এতদিন ছিল তাদের দলীয় সর্বোচ্চ।

এই ম্যাচের আগে আফগানিস্তানের টেস্ট সেঞ্চুরিয়ান ছিলেন রহমত শাহ। বাংলাদেশের বিপক্ষে দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে শতক হাঁকান। এবার এক ম্যাচেই দুই সেঞ্চুরিয়ান পেয়ে গেলো দেশটি। তার মধ্যে হাসমতুল্লাহ ডাবল সেঞ্চুরি হাঁকান। ১৬৪ রান করেন আসগর আফগান।

ডাবল সেঞ্চুরি করতে হাসমতউল্লাহ খেলেছেন ৪৪৩ বল। দুই দিন ধরে ৫৯০ মিনিট ব্যাটিং করে ২১ চার ও ১টি ছয়ে ইনিংসটি সাজান তিনি। এর আগে চার টেস্ট খেলে হাসমতুল্লাহ চার মেরেছিলেন ২১টি। এবার এক ইনিংসেই তাই করলেন। আগে মোট রান ছিল ১৪৭। এবার এক ইনিংসেই ২০০!

এর আগে আসগর আফগানের সঙ্গে আড়াইশ রানের জুটি গড়ে ২৭৬ বলে সেঞ্চুরি তুলে নেন  ২৬ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। দুজনের এই জুটি থামে ৩০৭ রানে আসগর আউট হয়ে গেলে। আসগরের ব্যাট থেকে আসে ১৬৪ রান। ২৫৭ বলে তিনি এই রান করে।

বুধবার টস জিতে ব্যাটিং করতে নেমে শুরুতেই উইকেট হারায় আসগরের দল। তিনে নেমে রহমত শাহ ফেরেন ২৩ রান করে। সেঞ্চুরির সম্ভাবনা দেখিয়ে ৭২ রান করে সাজঘরে ফেরেন ইবরাহিম জাদরান। এরপরের গল্প লেখেন আসগর-হাসমতুল্লাহ। আসগর সাজঘরে ফিরে গেলেও মাটি কামড়ে ক্রিজে ছিলেন হাসমতুল্লাহ।

নতুন ব্যাটসম্যান নাসির জামালকে সঙ্গে নিয়ে হাঁকান ডাবল সেঞ্চুরি। নাম লেখান ইতিহাসের পাতায়। দুজনের চতুর্থ উইকেটের জুটি থেকে আসে ১১৭ রান। নাসির অপরাজিত থাকেন ৫৫ রানে। ভিক্টর নাইউচি, সিকান্দার রাজা ও রায়ার্ন বার্ল ১টি করে উইকেট নেন।

রান পাহাড়ের সামনে ব্যাটিং করতে নেমে কোনো রকমের বিপদ ছাড়াই দিন শেষ করে জিম্বাবুয়ে। প্রিন্স মাসভাউরে ২৯ ও কেভিন কাসুজা ১৪ রানে অপরাজিত ছিলেন। এখনো তারা পিছিয়ে আছে ৪৯৫ রানে।

সর্বশেষ - খেলা