হাসপাতাল নজরদারিতে মনিটরিং সেল, যোগ হচ্ছে আধুনিক প্রযুক্তি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এবারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নকে মূল লক্ষ্য ধরে চিকিৎসাসেবায় আরো শৃঙ্খলা আনতে শিগগিরই মন্ত্রণালয়ে আধুনিক প্রযুক্তি সংবলিত একটি মনিটরিং সেল গঠন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও নির্বাচনী ইশতেহারে স্বাস্থ্য খাতের প্রতিশ্রতি বাস্তবায়নই মূল কাজ হবে বলে জানিয়েছেন একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ডা. মুরাদ হাসান। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের কাছে আলাদাভাবে এমন অভিব্যক্তির কথা জানান তাঁরা।

আগের মেয়াদে প্রতিমন্ত্রী থেকে নতুন মেয়াদে পূর্ণমন্ত্রী হওয়ার পর গতকালই প্রথম স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্য খাতের সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও তাত্ক্ষণিক মতবিনিময়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী থাকার সুবাদে এই মন্ত্রণালয়ের সমস্যা ও সম্ভাবনার বিভিন্ন দিক অনেকটাই জানাশোনা আছে। গত পাঁচ বছর স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে ঘাটতিটা চোখে পড়েছিল, তা হচ্ছে মনিটরিং। অনেক ক্ষেত্রেই পর্যাপ্ত মনিটরিংয়ের অভাবে অনেক উদ্যোগ ঠিকমতো মানুষের উপকারে আসেনি। এবার এই মনিটরিংয়ের দিকেও নজর রাখতে চাই।

এর আগে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান তাঁর দপ্তরে সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নির্বাচনী ইশতেহার অনুযায়ী স্বাস্থ্য খাতের উন্নয়নের সব প্রতিশ্রুতি নিশ্চিত করাই হবে আমার একমাত্র কাজ।’