মঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হারিকেন হেলেনের তাণ্ডব, যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে ১২৮

Paris
অক্টোবর ১, ২০২৪ ৮:১২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

হারিকেন হেলেনের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যে এ পর্যন্ত ১২৮ জনের মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যা ৬০০ ছাড়াতে পারে বলে মার্কিন কর্মকর্তারা আশঙ্কা করছেন।

প্রাকৃতিক দুর্যোগে আঘাত হানার পর নর্থ ক্যারোলিনার বন্যাকবলিত এলাকায় কাজ করছেন উদ্ধার কর্মীরা।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, ফ্লোরিডায় ক্যাটাগরি ৪ হারিকেন হিসেবে আঘাত হানার পর ৬টি অঙ্গরাজ্যে মৃতের সংখ্যা ১২৮ জনে পৌঁছেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই এলাকাগুলোর প্রায় ২০ লাখ গ্রাহক এখনো বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন। অনেক পরিবার এখনো জানে না তাদের প্রিয়জনরা বেঁচে আছেন কিনা। ঝড়ের তাণ্ডবে অঞ্চলগুলোর যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে।

সোমবার হোয়াইট হাউজের স্বরাষ্ট্রবিষয়ক উপদেষ্টা লিজ শেরউড-র‌্যান্ডঅল বলেন, ‘দুর্যোগ মোকাবিলা দপ্তরের উদ্ধারকর্মীরা এখন পর্যন্ত শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করেছে। তবে আমাদের আশঙ্কা, মৃতের প্রকৃত সংখ্যা ৬০০ ছাড়িয়ে যেতে পেরে।’

একইদিন এই ঘূর্ণিঝড়কে ‘বিধ্বংসী’ বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘আমার জীবনে এমন বিধ্বংসী ঝড় খুব কমই দেখেছি। নিখোঁজদের সন্ধান এবং ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। ক্ষতিগ্রস্তদের সব রকমের সহায়তা দিতে পাশে আছি আমরা।’

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টার দিকে ফ্লোরিডার বিগ বেন্ড উপকূলে আছড়ে পড়ে হারিকেন হেলেন। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। হারিকেনের তাণ্ডবে প্রাণহানির পাশাপাশি বিগ বেন্ড ও আশপাশের এলাকার অজস্র গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে, বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, শত শত রাস্তা ডুবে গেছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক