হাতে গরম তেল ঢেলে শাস্তি দগ্ধ ২৫ শিক্ষার্থী

 

সিল্কসিটি নিউজ ডেস্ক : 

অষ্টম শ্রেণীর ২৫ শিক্ষার্থীর হাতে ঢেলে দেওয়া হলো গরম তেল। গত বৃহস্পতিবার ভারতের ছত্তিশগড়ে এই ঘটনা ঘটে। টয়লেট ব্যবহার না করায় শিক্ষার্থীদের দেওয়া হলো ভয়াবহ শাস্তি।

ঘটনাটি প্রকাশের পর ভারতজুড়ে এর সমালোচনা শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, অষ্টম শ্রেণীর এক ছাত্রকে লাঞ্চের পর টয়লেটের বাইরে প্রস্রাব করতে দেখেন শিক্ষকরা। অপরাধীকে বের করার জন্য ক্লাসে গিয়ে জিজ্ঞাসা করলে ভয়ে কেউ উত্তর দেয় না।

এরপর ২৫ জন ছাত্রের হাতে গরম তেল ঢালেন শিক্ষকরা। স্বাভাবিকভাবেই এতে অসুস্থ হয়ে পরে শিশুরা। হাতে ফোস্কা পড়ে যায়। বাচ্চাদের সেই ক্ষত হাতের ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে।

স্কুল কর্তৃপক্ষের নজরদারির মধ্যেই এ ঘটনা ঘটায় অভিভাবকদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দেয়। শিক্ষা বিভাগ তাৎক্ষণিক পদক্ষেপ নেয় এবং তিনজনকে বরখাস্ত করে। অভিভাবকেরা বলেন, স্কুলের রান্নাঘর থেকে তেল আনা হয়েছিল। শিক্ষকেরা শিক্ষার্থীদের একে অপরের হাতে গরম তেল ঢালতে বাধ্য করেন।

জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, ‘যেহেতু স্কুল কর্মঘণ্টার সময় এ ঘটনা ঘটেছে, তাই শিক্ষকেরা এ ঘটনার জন্য দায়ী। আমরা তিন শিক্ষককে বরখাস্ত করেছি এবং আরও তদন্ত চলছে। প্রধান শিক্ষিকা জোহরি মারকাম, শিক্ষক মিতালি বর্মা ও পুনম ঠাকুরকে বরখাস্ত করা হয়েছে।’

এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকদের শাস্তির দাবিতে বিক্ষোভ করেছেন অভিভাবকরা। তাঁদের অভিযোগ, মিড ডে মিলের জন্য রান্নার তেল নিয়ে এসে পড়ুয়াদের হাতে ঢেলে দেওয়া হয়।এ ঘটনার সময় ৭০ শিক্ষার্থী ঘটনাস্থলে উপস্থিত ছিল।

স্থানীয় শিক্ষা কর্মকর্তা তাহির খান জানিয়েছেন, বিষয়টি প্রকাশ্যে আসতেই জেলা শিক্ষা দপ্তর একটি তদন্তকারী দল গঠন করে। দলটি তদন্ত শুরু করেছে। খুব শিগগিরই তারা রিপোর্ট দেবে।