হাতের কনুই দিয়ে পরীক্ষা দিচ্ছে সুমাইয়া

শামীম রেজা, বাগমারা:

রাজশাহীর বাগমারা উপজেলায় চলতি বছর হাতের কনুই দিয়ে লিখে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা দিচ্ছে সুমাইয়া আক্তার বৃষ্টি। বৃষ্টি এবার ভবানীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। ১৩ বছরের শারীরিক প্রতিবন্ধী বৃষ্টির বাড়ি উপজেলার গোয়ালকান্দী ইউনিয়নের রামরামা খরাদী পাড়ায় বাবা মাহমুদুল খরাদী বাচ্চু একজন দিনমজুর এবং মা আসমা বিবি একজন গৃহিণী। আর্থিক অনটনের মধ্য দিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছে বৃষ্টি।

বাবা মাহমুদুল খরাদী বাচ্চু জানান, জন্মের পর থেকে মেয়ে শারীরিক প্রতিবন্ধী। প্রতিবন্ধী হয়ে জন্ম নেয়ার কারণে ভেবেছিলেন মেয়েটি লেখাপড়ার পাশাপাশি কোনো কাজ করতে পারবে না। তাকে পরিবারের বোঝা হয়েই থাকতে হবে। তবে বৃষ্টি সবার ধারণা পাল্টে দিয়েছে। অন্য ছেলে মেয়ের মতো সেও স্কুলে ভর্তি হয়। অন্য শিশুর মতো বৃষ্টি এখন পর্যন্ত ভালো ভাবে লেখাপড়া চালিয়ে যাচ্ছে । সে চলতি জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

গত রোববার ইংরেজি প্রথমপত্র পরীক্ষার দিনে ভবানীগঞ্জ পরীক্ষাকেন্দ্রে গিয়ে অন্যদের সঙ্গে বৃষ্টিকে পরীক্ষা দিতে দেখা যায়। দুই হাতের কনুই একসঙ্গে করে নিজের মতো করে পরীক্ষা দিচ্ছে। এতে কোনো সমস্যা হচ্ছে না বলেও জানায় বৃষ্টি।

পরীক্ষা শেষে বৃষ্টি জানায়, কনুই দিয়ে লেখার উপায় ছোটবেলা থেকেই শিখেছে। সে কারণে এখন আর সমস্যা হয় না। পরীক্ষার প্রথম দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে দেখে পরীক্ষাকেন্দ্রে প্রতিবন্ধীদের যেসব সুবিধা রয়েছে, তা দেওয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন। প্রয়োজন না হওয়ার কারনে মেধাবী বৃষ্টি অতিরিক্ত কোন সুবিধা নেন নি।

ভবানীগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও পরীক্ষা কেন্দ্রের সহকারী সচিব মুনসুর রহমান উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশ পাওয়ার কথা স্বীকার করে বলেন, প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত আধা ঘন্টা সময় বরাদ্দ থাকলেও বৃষ্টি তা নেয়ার প্রয়োজন হচ্ছে না। নির্দিষ্ট সময়ের মধ্যেই সে সব প্রশ্নের উত্তর দিয়ে দিচ্ছেন বলেও তিনি জানান।

এদিকে তাহেরপুর রিভারভিউ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বৃষ্টি শারীরিক প্রতিবন্ধী হয়েও নিজের আত্ম বিশ্বাসের সাথে এগিয়ে চলেছে। সে স্বাভাবিক শিক্ষার্থীদের মতোই লিখতে পারে। তিনি আরো বলেন বৃষ্টি খুব মেধাবী। এবারের জেএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করবে বলে প্রতিষ্ঠানের শিক্ষকরা জানান।

স/বি