হাটহাজারীতে গ্যাস লাইনে বিস্ফোরণে বিদ্যুতের খুঁটিতে আগুন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হাটহাজারী উপজেলার ১১ মাইল নামক এলাকায় চট্টগ্রাম-রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কের পাশে গ্যাস লাইনে বিকট শব্দ হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার সকাল ৭টার দিকে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির গ্যাসের ভূগর্ভস্থ গ্যাস পাইপ লিক হয়ে সড়কের পাশে বৈদ্যুতিক খুঁটিতে আগুন লাগে।

এতে ঘটনাস্থলে থাকা বিদ্যুৎ, টিএন্ডটি ও ডিশ লাইনের তারসহ কয়েকটি বাসা-বাড়িতে এবং দোকান-পাটে আগুন লেগে আংশিক ক্ষতি হয়েছে।

খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট প্রায় আধা ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। তবে অগ্নিকাণ্ডের সংবাদ পেয়েও ঘটনাস্থলে পৌঁছতে অনেকটা দেরি করেছে বলে অভিযোগ উঠেছে গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তাদের বিরুদ্ধে।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, উপজেলার ১১ মাইল এলাকায় চট্টগ্রাম-রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কের পাশে একটি সেতুর নিচে গ্যাস পাইপ লাইনে লিক হয়ে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণের পর বৈদ্যুতিক খুঁটিতে লেগে যায়।

এতে স্থানীয় লোকজন ভয়ে চিৎকার-চেঁচামেচি করে দিক্বিদিক চলে যেতে দেখা গেছে। আতঙ্কিত হয়ে দোকানিরা দিক্বিদিক ছোটাছুটি শুরু করে। মুহূর্তের মধ্যে সব দোকান বন্ধ করে দেয়। এ ছাড়া স্থানীয় জনতা উক্ত মহাসড়কের ওপর চলমান যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয় বলে জানায় এলাকাবাসী ইকবাল বাপ্পি।

এ দিকে খবর পেয়ে সকাল সোয়া ৭টার দিকে হাটহাজারী ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক দলের দুই ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা শুরু করে। লিডার মোহাম্মদ জাফরের নেতৃত্বে অগ্নি নির্বাপক দল প্রায় আধা ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনলে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়। তবে তখনও গ্যাস নির্গত হচ্ছিল বলে জানান হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার জাকের হোসেন।

তিনি জানান, গ্যাস সরবরাহকারী সংস্থা গ্যাস সরবরাহ বন্ধ করে লাইন মেরামত না করা পর্যন্ত যে কোনো দুর্ঘটনা এড়াতে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ ঘটনাস্থলে অবস্থান করেছিল। তবে অগ্নিকাণ্ডের খবর গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর কর্মকর্তাদের অবহিত করার পরও তারা ঘটনাস্থলে আসতে অনেকটা দেরি করেন। এতে করে প্রচুর গ্যাস নির্গত হতে থাকে।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে জানান, দীর্ঘদিন যাবৎ ঘটনাস্থলসহ উপজেলার বিভিন্ন স্থানে বিশেষ করে পৌর এলাকায় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির গ্যাসের ভূগর্ভস্থ গ্যাস পাইপ লিক হয়ে গ্যাস প্রতিনিয়তই নির্গত হচ্ছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়টির ব্যাপারে বারবার অবহিত করার পরও কোনো সুরাহা হচ্ছে না।