হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকের নামে মামলায় রাবিসাসের নিন্দা

নিজস্ব প্রতিবেদক, রাবি:

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতির নামে দায়ের করা মামলার বিরুদ্ধে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। মঙ্গলবার দুপুরে রাবিসাসের সভাপতি ছালেকীন আহমেদ ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদ স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, ‘সম্প্রতি ইনক্রিমেন্ট সংক্রান্ত বিষয়ে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মধ্যে দ্বন্দ্বের জেরে কয়েকজন শিক্ষক ও ছাত্রনেতাদের নামে মামলা দায়ের করা হয়। কিন্তু ঘটনার সাতদিন পর শিক্ষক বিধান চন্দ্র হাওলাদার সাংবাদিক মহিউদ্দিন নুরের বিরুদ্ধে মামলা করেন। আমরা জেনেছি তার বিরুদ্ধে যেই অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। এ ধরনের কর্মকা- বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার পরিপন্থী।’

বিবৃতিতে তারা আরও বলেন, আমরা উদ্বিগ্নের সঙ্গে লক্ষ্য করছি, ক্যাম্পাস সাংবাদিকদের বিরুদ্ধে হামলা মামলার ঘটনা বেড়েই চলেছে। এসব ঘটনার সুষ্ঠু তদন্ত কিংবা বিচার না হওয়ায় অপরাধীরাও পার পেয়ে যাচ্ছে। এসব নির্যাতন বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ক্ষেত্রে বাধা। সাংবাদিক মারধর ও হত্যার মতো ঘটনায় বিচারহীনতার সংস্কৃতিই এসব ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছে। তাই দ্রুত এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দ্রুত নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, ইনক্রিমেন্টের দাবিতে গত বুধবার (১৪ নভেম্বর) বিকেলে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক বিধান চন্দ্র হাওলাদারকে তার কক্ষে অবরুদ্ধ করে রাখেন সদ্য পদোন্নতি পাওয়া শিক্ষকরা। এরপর তাকে উদ্ধার করা হলে তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালকসহ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থীর নামে পৃথক তিনটি মামলা করেন । এরপর ঘটনার সাতদিন পর ওই শিক্ষক মহিউদ্দিনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

স/শা