হাজীদের পদচারণায় মুখরিত পবিত্র মক্কা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বের ১২২টি দেশের হজযাত্রীদের পদচারণায় এখন মুখর পবিত্র নগরী মক্কা আল মুকাররমা। অন্যদিকে বেশ কয়েকটি হজ এজেন্সির অব্যবস্থাপনায় পানি, আবাসন ও নানা সমস্যায় বিড়ম্বনার শিকার বাংলাদেশি হাজীরা। এমন সমস্যার কারণে এজেন্সির একজন প্রতিনিধিকেও গ্রেফতার করেছে সৌদি পুলিশ। এদিকে অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণে শুক্রবার পর্যন্ত ৪৫ জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে।

আগামী ২০ আগস্ট মিনা ও আরাফাতের অবস্থানের মাধ্যমে ইসলাম ধর্মের অন্যতম ইবাদাত পবিত্র হজ পালিত হবে। তার প্রস্তুতি হিসেবে হজের মূল কার্যক্রম মিনায় পরিচালনার জন্য বাংলাদেশ থেকে আসা হাজীদের সেবায় মক্কা হজ মিশনের নেতৃত্বে প্রশাসনিক কর্মকর্তা, মেডিকেল টিম, নার্স ,আইটি টিম সহ হজ কর্মী প্রায় ৫৮০ জন পবিত্র মক্কা, মদিনা এবং জেদ্দায় কর্মরত আছেন।

মক্কা হজ মিশনের হজ কনসাল মাকসুদুর রহমান বলেন, প্রতি বছরের ন্যায় এই বছরও মিনাতেও আমাদের অফিস স্থাপন করতে যাচ্ছি।  এই অফিস থেকে মিনার কার্যক্রম পরিচালিত হবে। বাংলাদেশ থেকে আগত হজ যাত্রীদের জেদ্দায় এয়ারপোর্টে তথ্য সেবা দিচ্ছি। সেই সাথে কেউ কোন সমস্যা পড়লে, তাকে সেবা দেওয়া হচ্ছে।

এদিকে কয়েকটি বেসরকারি ট্রাভেল এজেন্সির প্রতারণায় মক্কায় এসে চরম দুর্ভোগে পড়েছেন শতাধিক বাংলাদেশি হজ্ব যাত্রী। প্রতারক এজেন্সির বিরুদ্ধে মক্কা বাংলাদেশ মিশনে অভিযোগ করেছেন তারা ।

হজ যাত্রীরা জানান, সকালে নাস্তা, দুপুরে খাবার এখনো দেয়নি। আমাদের মধ্যে অনেকে হোটেলে খেয়েছেন। কেউ মুড়ি, ছিঁড়া খেয়েছেন।

অভিযুক্ত ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্, হাব এবং সৌদি হজ কর্তৃপক্ষ।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মাসিহ্ বলেন, যেসব এজেন্সি হাজীদের কষ্ট দিয়েছেন। তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

হাবের ভাইস প্রেসিডেন্ট মাওলানা ইয়াকুব শরাফতি বলেন,  কোন এজেন্সি বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

হাজীরা প্রথমদিকে মক্কা এবং মদিনায় পৌঁছে মহানবী হযরত মোহাম্মদ সাল্লাললাহু ওয়াসাল্লাম এর স্মৃতি বিজড়িত ধর্মীয় গুরুত্বপূর্ণ স্থানগুলো ঘুরে দেখেন।