হাওরের পানি নিয়ে বিএনপি অপপ্রচার চালাচ্ছে : প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হাওরের পানিতে ইউরেনিয়াম আছে বলে বিএনপি অপপ্রচার চালাচ্ছে। কোনো তথ্য ছাড়াই দলটির নেতারা এ বিষয়ে বক্তব্য দিচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

 

আজ সোমবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রধানমন্ত্রী বলেন, ‘বিএনপির কোনো এক নেতা, একেবারে যেন মহাজ্ঞানী-বিজ্ঞানী। তিনি বলে দিলেন ভারত থেকে ইউরেনিয়াম এসে এই হাওর অঞ্চলে মাছ মেরে ফেলছে। যখন অভিযোগ এলো, আমরা কিন্তু বসে ছিলাম না। অ্যাটমিক অ্যানার্জি থেকে বিশেষজ্ঞ পাঠিয়ে সেখানকার পানি পরীক্ষা করা হলো। তাঁরা বললেন, এখানে এ ধরনের কিছু পাওয়া যায়নি। এ কথা শোনার পরেও তারা সংবাদ সম্মেলন করে এ কথা বলে বেড়াচ্ছে। এর অর্থ কী দাঁড়াচ্ছে? তাঁদের কী প্রমাণ আছে? আমি বলব তাঁরা যে কথাটা বলছে সেটার প্রমাণ নিয়ে তাঁরা উপস্থিত হোক।’

 

সুনামগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, কিশোরগঞ্জের হাওর এলাকায় বাঁধ ভেঙে ও পাহাড়ি ঢলের পানিতে অকালবন্যা দেখা দিয়েছে। তলিয়ে গেছে ধান। গত এক সপ্তাহে হাওরে মাছ মরে ভেসে উঠছে পানিতে। শুধু মাছ নয়, মারা গেছে হাঁসসহ অন্যান্য জলজ প্রাণী।

 

অভিযোগ ওঠে, ভারত থেকে আসা ইউরেনিয়াম বা তেজস্ক্রিয় পদার্থের কারণে হাওরে ওই মড়ক দেখা দেয়। তবে গতকাল রোববার পরমাণু শক্তি কমিশনের একটি দল হাওরের পানি পরীক্ষা করে জানান, ওই পানিতে ইউরেনিয়ামের উপস্থিতি পাওয়া যায়নি। কমিশনের ধারণা, ধানচাষে সার ও কীটনাশক ব্যবহারের কারণে জলজ প্রাণী মারা যেতে পারে। এ ছাড়া পানির নিচে তলিয়ে যাওয়া ধান পচেও পরিবেশ বিরূপ হয়েছে, যাতে মাছ ও অন্যান্য ক্ষুদ্র প্রাণী মারা যাচ্ছে।

সূত্র: এনটিভ