হলুদ কচ্ছপের সন্ধান মিললো ভারতে

ভারতের উত্তরাঞ্চলের ওডিশা রাজ্যে আবাদি জমি থেকে হুলদ রঙয়ের একটি কচ্ছপ খুঁজে পেয়েছেন স্থানীয় একজন কৃষক। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত কচ্ছপ হলুদ হয় না। এটা বিরল ঘটনা। কোনো কারণে গাত্র বর্ণ পরিবর্তনের মাধ্যমে কচ্ছপটির রঙ এমন হয়েছে বলে জানিয়েছেন তারা। খবর সিএনএন।

স্থানীয় বন কর্মকর্তা সুশান্ত নন্দ সিএনএনকে জানিয়েছেন, গত রোববার ওডিশার বালাশোর জেলার সূজনপুর গ্রামের বাসিন্দা বাসুদেব মহাপাত্র তার ফসলি জমি দিয়ে যাওয়ার সময় কচ্ছপটি দেখতে পেয়ে তুলে বাড়িতে নিয়ে আসেন। এরপর তিনি বন কর্মকর্তাদের হাতে সেটি হস্তান্তর করেন।

বন্যপ্রাণী ও তাদের বাসস্থান রক্ষায় কাজ করা ভারতের জীববৈচিত্র সংরক্ষণ অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক সিদ্ধার্থ পাতি সিএনএনকে বলেন, তিনি এই প্রথমবার এমন কচ্ছপ দেখলেন। গাত্র বর্ণ পরিবর্তনের কারণে কচ্ছপটির রঙ এমন হয়েছে বলে জানান তিনি।

সিদ্ধার্থ পাতি বলেন, ‘এটা জন্মগত রোগ। টাইরোসিন নামক রঞ্জক পদার্থের সম্পূর্ণ কিংবা আংশিক ঘাটতি থাকলে এটা হয়। এছাড়া অনেক সময় জিনোম সিকোয়েন্সের রুপান্তর ঘটার মাধ্যমে অথবা টাইরোসিনের ঘাটতির কারণে এই রোগটি হয়ে থাকে।’ কচ্ছপটি বালাশোরের বনে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

উদ্ধার হওয়া বিরল রঙের এই কচ্ছপটি প্রাপ্তবয়স্ক। এটির বয়স দেড় থেকে দুই বছর বলে ধারণা করা হচ্ছে। ভারতে দ্বিতীয়বারের মতো গাত্রবর্ণ পরিবর্তিত হওয়া কচ্ছপ পাওয়া গেলো বলো জানিয়েছেন সিদ্ধার্থ পাতি। সাধারণত পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত, নেপাল, বাংলাদেশ ও মিয়ানমারে কচ্ছপ পাওয়া যায়।