হত্যার স্বীকারোক্তির পর দুয়ার্তের বিরুদ্ধে তদন্তের দাবি জাতিসংঘের

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে সন্দেহভাজন অপরাধীদের নিজহাতে হত্যার স্বীকারোক্তির পর জাতিসংঘের মানবাধিকার প্রধান জাইদ রা’দ আল-হুসেইন তার বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন।

জাইদ রা’দ আল-হুসেইন বলেছেন, ‘প্রশাসন থেকে ফিলিপাইনের বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন নিশ্চিত করার জন্য অবশ্যই প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত করা দরকার।’ তিনি আরও বলেন, ‘যখন কোনও ব্যক্তি নিজহাতে হত্যার কথা জনসমক্ষে স্বীকার করেন, তখন তার বিরুদ্ধে তদন্ত না করাটা কোনও বিচার ব্যবস্থার ক্ষেত্রে ভাবাও যায় না।’

চলতি বছরের জুনে ক্ষমতায় আসার পর দুয়ার্তে মাদক পাচারের বিরুদ্ধে যে ‘যুদ্ধ’ শুরু করেন, তাতে ছয় হাজারেরও বেশি মানুষ বিচারবহির্ভুত হত্যাকাণ্ডের শিকার হন। এদের বেশিরভাগই পুলিশের হাতে নিহত হয়েছেন। ফিলিপাইনের সরকারি কর্মকর্তারা পুলিশের এই কর্মকাণ্ডকে প্রতিনিয়ত বৈধতা দিয়েছেন।

সম্প্রতি ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে জানিয়েছেন, ১৯৮৮ সালে তিনি দাভাও শহরের মেয়র থাকাকালে সন্দেহভাজন অপরাধীদের নিজহাতে হত্যা করেছেন। মাদক-বিরোধী পরিকল্পনা প্রণয়ন বিষয়ক এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে দুয়ার্তে বলেন, ‘অপরাধীকে কিভাবে হত্যা করতে হয়,পুলিশকে তা শেখাতেই’ তিনি এ কাজ করেছেন। ওই ভাষণে ফিলিপাইনের প্রেসিডেন্ট আরও বলেন, দাভাও শহরের মেয়র থাকাকালে তিনি নিজে মোটর সাইকেল চালিয়ে বিভিন্ন এলাকায় টহল দিতেন এবং বহু অপরাধীকে হত্যা করেছেন। তিনি বলেন,‘আমি তাদের মুখোমুখি হতে চাইতাম, যেন তাদের হত্যা করতে পারি।’ দুয়ার্তে ওই শহরে প্রায় ২০ বছর মেয়রের দায়িত্ব পালন করেছেন।

সূত্র : বাংলাট্রিবিউন