স্যামসাং অ্যাপেলকে পেছনে ফেলে শীর্ষে হুয়াওয়ে

দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা স্যামসাংকে পিছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা কোম্পানির জায়গা দখল করেছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে।

চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে স্মার্টফোন মার্কেটের ১৯ শতাংশ দখল করে এপ্রিল মাসে শীর্ষ অবস্থানে চলে আসে হুয়াওয়ে। কাউন্টারপয়েন্ট রিসার্চের পরিচালক নেইল শাহ তথ্যটি নিশ্চিত করেন।

কাউন্টারপয়েন্ট রিসার্চ থেকে প্রকাশিত প্রথম প্রান্তিকের প্রতিবেদন অনুসারে, স্মার্টফোন ইন্ডাস্ট্রি এই প্রান্তিকে বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়। বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারী ছড়িয়ে পড়ার কারণে স্মার্টফোন বিক্রয় আশঙ্কাজনক হারে হ্রাস পায়।

লকডাউন ও যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞা সত্ত্বেও বছরান্তে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশেষজ্ঞদের মতে, যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞাকে পুঁজি করেই চীনে বিপুল পরিমাণ স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে। চীনে অনেক আগে থেকেই গুগল পরিষেবা নিষিদ্ধ। তার উপর হুয়াওয়ের উপর যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞা আরোপ চীনাদের দেশীয় ফোন কিনতে উদ্বুদ্ধ করেছে। শুধুমাত্র চীনেই হুয়াওয়ের মার্কেট শেয়ার ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অপরদিকে স্মার্টফোন মার্কেটের ১৭ শতাংশ দখল করে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে স্যামসাং। মূলত কোভিড-১৯ মহামারীর ফলে স্যামসাংয়ের অন্যতম প্রধান স্মার্টফোন বাজার ভারত, যুক্তরাষ্ট্রের ও ইউরোপে স্মার্টফোন বিক্রি হ্রাস পায়।

স্মার্টফোন ইন্ডাস্ট্রির আরেক অন্যতম কোম্পানি অ্যাপলের আইফোন বিক্রি বছরান্তে ১ শতাংশ হ্রাস পেয়েছে। অন্যান্য কোম্পানিগুলোর স্মার্টফোন বিক্রির হার আশঙ্কাজনক হারে হ্রাস পেয়ে দুই সংখ্যায় নেমে এসেছে।

প্রতিবেদন অনুসারে, হুয়াওয়ে প্রথম প্রান্তিকে ৪৯ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করে। যা গতবছরের তুলনায় ১৭ শতাংশ কম। স্যামসাং ও অ্যাপল যথাক্রমে ৫৯ মিলিয়ন ও ৪০ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করে যা গতবছরের তুলনায় ১৮ ও ১৭ শতাংশ কম।

 

সুত্রঃ জাগো নিউজ