স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দিন

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পাকিস্তানের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা, সবচেয়ে সফল অধিনায়ক স্মিথ নিজে। তার সেঞ্চুরিতেই তো প্রথম দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া ৩ উইকেটে ২৮৮ রানে।

দিন-রাতের টেস্টকে অস্ট্রেলিয়া খুব গুরুত্ব দিচ্ছে সম্ভবত। নইলে টানা দুটো টেস্ট কেন দিন-রাতের হবে! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের সবশেষ টেস্টটা ছিল ফ্লাডলাইটের নিচে গোলাপি বলে, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজটাও যে স্টিভেন স্মিথরা শুরু করল একইভাবে। এবার ভেন্যু পাল্টে ব্রিসবেনে শুরু হওয়া দিন-রাতের টেস্টের প্রথম দিনটা স্বাগতিকদের। পাকিস্তানের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা, সবচেয়ে সফল অধিনায়ক স্মিথ নিজে। তার সেঞ্চুরিতেই তো প্রথম দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া ৩ উইকেটে ২৮৮ রানে।

১১০ রানে অপরাজিত থেকে দিন শেষ করা স্মিথ পূরণ করেছেন টেস্ট ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি। টেস্ট ইতিহাসে তার সমান সেঞ্চুরি পূরণ করতে মাত্র পাঁচজন ব্যাটসম্যান খেলেছেন তার চেয়ে কম ইনিংস। ১৬ সেঞ্চুরি পেতে ৮৮ ইনিংস খেলা স্মিথের চেয়ে এগিয়ে থাকা ব্যাটসম্যানরা হলেন-ডন ব্র্যাডম্যান (৪৮), হার্বার্ট সাটক্লিফ (৬২), ম্যাথু হেইডেন (৭৭), সুনীল গাভাস্কার (৭৯) ও নাইল হারভি (৮১)। তার সেঞ্চুরির সঙ্গে পিটার হ্যান্ডসকম্ব দিন শেষ করেছেন ৬৪ রানে।

স্মিথ-হ্যান্ডসকম্বেরের অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটির আগে শুরুতে শক্তিশালী ভিত গড়ে দিয়েছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার-ম্যাট রেনশ। মোহাম্মদ আমিরের বলে ওয়ার্নার ৩২ রানে আউট হলেও রেনশ ধরে রাখেন দলের হাল। ওয়াহাব রিয়াজের বলে আউট হওয়ার আগে তিনি করেন ৭১ রান। তিন নম্বরে নামা উসমান খাজা অবশ্য করতে পারেননি কিছু, ইয়াসির শাহর বলে আউট হন মাত্র ৪ রান করে। এর পর অবশ্য প্রথম দিনের বাকিটা চমৎকারভাবে শেষ করেছেন স্মিথ-হ্যান্ডসকম্ব। ক্রিকইনফো

সূত্র : বাংলাট্রিবিউন