স্বাস্থ্য অধিদপ্তরের আদেশ কেন অবৈধ নয়- হাইকোর্টের রুল

মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাবরেটরি) পদে ল্যাব অ্যাটেনডেন্টকে পদোন্নতি দিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের আদেশ কেন অবৈধ ঘোষনা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বাস্থ্য সচিব (স্বাস্থ্য সেবা বিভাগ), আইন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালককে (প্রশাসন) চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল জলিলের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।

বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট অ্যাসোসিয়েশন (বিপিএসএমটিএ) এর সভাপতি মো. শফিকুল ইসলামসহ চারজন করা এক আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাবরেটরি) পদে ১৫ জন ল্যাব অ্যাটেনডেন্টকে পদোন্নতি দিয়ে গতবছর ২৯ ডিসেম্বর আদেশ জারি করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. শেখ মোহাম্মদ হাসান ইমাম। এই আদেশ চ্যালেঞ্জ করে সম্পূরক আবেদন দাখিল করা হয়।

ল্যাব অ্যাটেনডেন্টদের মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাবরেটরি) পদে পদোন্নতির বিধান চ্যালেঞ্জ করে ২০১৮ সালে রিট আবেদন করেন বিপিএসএমটিএ’র সভাপতি মো. শফিকুল ইসলামসহ চারজন। ওই রিট আবেদনে হাইকোর্ট ওই বছরের ২ জুলাই রুল জারি করেন। কিন্তুল্যাব অ্যাটেনডেন্টরা গতবছর পৃথক এক রিট আবেদন করে। এরপর স্বাস্থ্য অধিদপ্তর ল্যাব এটেনডেন্টদের মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাবরেটরি) পদে পদোন্নতি দেয়।

এ অবস্থায় এ পদোন্নতি চ্যালেঞ্চ করে সম্পূরক আবেদন করেন বিপিএসএমটিএ’র সভাপতি মো. শফিকুল ইসলামসহ চারজন।

 

সূত্রঃ কালের কণ্ঠ