স্কাইওয়াকার সিনেমার লিঙ্ক দিয়ে ডেটা চুরি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া ‘স্টার ওয়ার : দ্য রাইজ অব স্কাইওয়াকার’ নিয়ে সারা বিশ্বেই চলছে উন্মাদনা।

এ সুযোগকে কাজে লাগিয়ে সিনেমাটির পাইরেটেড কপির লিঙ্ক সরবরাহ করে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে সাইবার অপরাধীরা। ভুয়া ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে এসব লিঙ্ক ছড়ানো হচ্ছে।

সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাস্পারেস্কি জানিয়েছে, এখন পর্যন্ত ৩০টি ভুয়া ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া প্রোফাইল শনাক্ত করা হয়েছে।

ফার্মটি আরও জানিয়েছে, ২ লাখ ৮৫ হাজার ১০৩ বারেরও বেশি চেষ্টা চালিয়ে সিনেমা দেখতে ইচ্ছুক ৩৭ হাজার ৭৭২ ব্যক্তির তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে।ওয়েবসাইটগুলোতে অ্যাকাউন্ট খোলার সময় ব্যবহারকারীদের দেওয়া ক্রেডিট কার্ড নম্বর সংরক্ষণ করছে সাইবার অপরাধীরা।

ক্যাস্পারেস্কি সিকিউরিটি ফার্মের গবেষক টাটিয়ানা সিডোরিনা জানিয়েছেন, সার্চ রেজাল্টে ওয়েবসাইটগুলোর নাম দেখা যাচ্ছে। টুইটারে অ্যাকাউন্ট খুলেও এসব ওয়েবসাইটের লিঙ্ক ছড়ানো হচ্ছে। তাই ব্যবহারকারীদেরকে খুবই সতর্ক থাকতে হবে। এসব ফাঁদে পা দেওয়া উচিত না। অনলাইনে সিনেমার লিঙ্ক না খুঁজে তারা বড় পর্দায় সিনেমাটি উপভোগ করতে পারে।

নির্ভরযোগ্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে চাইলে বার বার ইউআরএল ফর্মেট ও কোম্পানির নামের বানান পরীক্ষা করতে হবে। এছাড়া, ওয়েবসাইটে রিভিউ দেওয়া থাকলে সেগুলোও পড়তে হবে। গবেষকরা জানিয়েছেন, ভিডিও ফাইল এক্সটেশনে ‘an .avi, .mkv বা .mp4’ লেখা থাকবে। কোনো ফাইলে ‘.exe’ লেখা থাকলে তা ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রে ‘স্টার ওয়ার : দ্য রাইজ অব স্কাইওয়াকার’ সিনেমাটি মুক্তি পেয়েছে শুক্রবার। ৩০০ মিলিয়ন বাটেজের সিনেমাটি এখন পর্যন্ত আয় করেছে ৩৭৩ দশমিক ৫ মিলিয়ন ডলার।