বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সৌহার্দ্য ও সম্প্রীতির মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ে উঠবে : ধর্ম উপদেষ্টা

Paris
অক্টোবর ৯, ২০২৪ ৮:৪০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ‘পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতির মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ে উঠবে। বুধবার (৯ অক্টোবর) রাজধানীর সিদ্ধেশ্বরী কালীমন্দিরে শারদীয় উৎসব শ্রীশ্রী দুর্গাপূজা-২০২৪ উপলক্ষে সিদ্ধেশ্বরী সর্বজনীন পূজা উদযাপন পরিষদের আয়োজনে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিদ্ধেশ্বরী সর্বজনীন পূজা উদযাপন পরিষদের সভাপতি নিবাস চন্দ্র মাঝির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার ও সিদ্ধেশ্বরী কালী মন্দিরের স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান তপন মজুমদার।

অনুষ্ঠানে উপদেষ্টা ড. খালিদ বলেন, ‘পারস্পরিক হিংসা-বিদ্বেষ আমাদেরকে ছোট করে দেয়।

বাংলাদেশ আমাদের সবার। সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আমাদের সবার অধিকার সমান। ধর্মচর্চা, ধর্ম পালন ও ধর্ম অনুশীলন আমাদের সাংবিধানিক অধিকার।

যেসব দুর্বৃত্ত সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিনষ্ট করতে চায় তাদের সরকার কঠোর হাতে দমন করবে। বংশানুক্রমিকভাবেই আমাদের অন্তর সংকীর্ণ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন ও বিভিন্ন উপজাতির মানুষ যারা এদেশে বসবাস করে তাদের সবার ক্ষেত্রেই এটা প্রযোজ্য। আমরা অন্যদের আমাদের অন্তরে স্থান দিতে পারি না।

আমরা প্রচণ্ডরূপে আত্মকেন্দ্রিক। এই অচলায়তন ভেঙে আমাদের দৃষ্টিভঙ্গিকে প্রসারিত করতে হবে। পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতি বাড়াতে হবে।’

পূজায় সরকারি বরাদ্দ বাড়ানো হয়েছে জানিয়ে খালিদ হোসেন বলেন, ‘আগের সরকার দুর্গাপূজাতে মণ্ডপগুলোতে দুই কোটি টাকা বরাদ্দ দিত। বর্তমান সরকার এ বছর চার কোটি টাকা দিয়েছে।

এ ছাড়া এবারই প্রথম প্রথাগত নিয়ম ভেঙে দুর্গাপূজার ছুটি এক দিন বাড়ানো হয়েছে। আনন্দমুখর পরিবেশে দুর্গোৎসব উদযাপন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে এবং আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।’

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়