সৌদি থেকে পালানো সেই দুই বোনের জর্জিয়ায় নতুন জীবন শুরু

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সৌদি থেকে পালানো দুই বোন জর্জিয়ায় নতুন জীবন শুরু করেছেন। মঙ্গলবার অনলাইনে তাদের নিরাপত্তা চেয়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছেন। তারা বলছেন, আমরা নতুন দেশে নতুন জীবন শুরু করার প্রস্তুতি নিচ্ছি যেখানে আমাদের পরিবার খুঁজে পাবে না।

জর্জিয়ায় পৌঁছানোর পর ২৮ বছর বয়সী মাহা এবং ২৫ বছর বয়সী ওয়াফা আল-সুবাই এপ্রিলে ‘নিরাপত্তা স্বর্গ’ খুঁজে পেয়েছেন বলে অনলাইনে প্রচারণা শুরু করেন। এতে তারা বলেন, পরিবারে তারা নির্যাতনের শিকার হয়েছেন।

জর্জিয়াসিস্টার২ নামে টুইটার অ্যাকাউন্টে বলা হয়, আমরা জর্জিয়ায় বসবাস করে শিহরিত হচ্ছি। এতে তারা জর্জিয়ার পাসপোর্টসহ এয়ারপোর্টে একটি ভিডিও প্রকাশ করেন।

এর আগে এপ্রিলে দুই বোন জর্জিয়ায় আশ্রয়ের জন্য আবেদন করেন। এতে তারা বলেন, এখান থেকে তারা অন্য কোনো জায়গায় যেতে চেয়েছিলেন। তারা ভয় পেয়েছিলেন যে তাদের পরিবার সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রে আসতে পারে। এতে ভিসা প্রয়োজন হবে না এবং তাদের জোর করে রক্ষণশীল দেশে নিয়ে যাবে।

এদিকে মঙ্গলবার টুইটারে তারা জানান, তাদের গন্তব্যকে ‘অল্প সময়ের জন্য’ গোপন রাখতে চেয়েছিলেন, যারা তাদের সমর্থন করেছিল তাদের সবাইকে ধন্যবাদ দেন।

তারা লেখেন, আমরা আমাদের নতুন বাড়িতে জীবন স্থায়ীভাবে শুরু করেছি। আমরা সৌদি নারীদের সমর্থন অব্যাহত রাখব। আমরা পরিবারের নির্যাতনের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চালিয়ে যাব। অনেক সৌদি নারী আমাদের সমর্থন দিয়েছে, আমরা তাদের কখনোই ভুলব না।

সৌদি আরবের অভিভাবকত্ব ব্যবস্থা আইনানুসারে পুরুষ আত্মীয়দের কাছ থেকে অনুমতি নিয়ে অফিসে কাজ, বিয়ে এবং ভ্রমণ করতে হবে। যেখানে মানবাধিকার সংস্থাগুলো বলছে, সৌদির নারী ও মেয়েরা পরিবারের নির্যাতনের শিকার হচ্ছে।

এর আগে জানুয়ারিতে থাই এয়ারপোর্ট হোটেল থেকে পরিবারের কাছ থেকে পালিয়ে যায় এক সৌদি তরুণী। পরে তিনি কানাডায় আশ্রয় নিয়ে সেখানে জীবন যাপন করছেন।