সৌদির উট উৎসবের ভূয়সী প্রশংসা ইইউ রাষ্ট্রদূতের

সৌদি আরবে চলছে ঐতিহ্যবাহী উট উৎসব। সম্প্রতি এ উৎসবটি দেখতে গেছেন দেশটিতে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্র প্যাট্রিক সিমোনেট। সৌদির উত্তর-পূর্ব অঞ্চলে অনুষ্ঠিত হচ্ছে বাদশাহ আব্দুল আজিজ উট উৎসব। বুধবার (১২ জানুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিমোনেট উৎসবের কার্যক্রম ও আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি আরব ঐতিহ্য সংরক্ষণের প্রচেষ্টারও প্রশংসা করেন। এক টুইটার বার্তায় তিনি বলেন, উৎসবে অসাধারণ সময় কেটেছে। এমন অনুষ্ঠানের জন্য তিনি আয়োজক ক্লাবকে অভিনন্দন জানান।

তিনি বলেন, বাদশাহ আব্দুল আজিজ উট উৎসবে আসতে পেরে আমি আনন্দিত। সৌদি আরবের ঐতিহ্য ও সংস্কৃতিতে উট উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। এটা জীবনের অসাধারণ সাংস্কৃতিক অভিজ্ঞতা বলেও জানান তিনি।

jagonews24

উৎসবের প্রশাসক সাইদ বিন রশিদ এক টুইটার বার্তায় বলেন, উৎসব সফরকালে ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত উটের ইতিহাস-ঐতিহ্য ও মানুষের সঙ্গে এর সম্পর্ক নিয়ে অনেক ইতিবাচক কথা বলেন।

সৌদি আরবে উট উৎসব একটি বার্ষিক সাংস্কৃতিক, খেলাধুলা ও বিনোদনমূলক অনুষ্ঠান। এতে দৌড় প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকে।

গত বছর কর্তৃপক্ষ এলাকাটিকে সুন্দর করতে ও পরিবেশের উন্নতির জন্য পুরো অনুষ্ঠানস্থলে ছয় হাজার ৫০০টি গাছ রোপণ করেছিল। এ বছর করোনাভাইরাসের বিধিনিষেধ মেনেই চলছে উৎসব।

অনুষ্ঠানে উপসাগরীয় অঞ্চল থেকে বিভিন্ন প্রতিযোগী অংশ নিয়েছেন। পুরস্কারের মোট অর্থমূল্য ৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

 

সূত্রঃ জাগো নিউজ