সৈকতের অর্ধেক ছাতা-চেয়ার বিনামূল্যে রাখার নির্দেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কক্সবাজার সমুদ্র সৈকতের ছাতা সম্বলিত চেয়ারের অর্ধেক (৫০ শতাংশ) বেড়াতে আসা সাধারণ পর্যটকদের জন্য বিনামূল্যে উন্মুক্ত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে কক্সবাজার সমুদ্রসৈকতের কিটকট চেয়ার-ছাতার ওপর থেকে অযৌক্তিক ভাড়া আদায় কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

 

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বিষয়টি আদালতের নজরে আনার পর আজ বুধবার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

 

আদালত সমুদ্রসৈকতে বিদ্যমান চেয়ার-ছাতার ৫০ শতাংশ লাল রং চিহ্নিত করে তা সাধারণ মানুষের ব্যবহারের জন্য উন্মুক্ত রাখতে বলেন।

পর্যটনসচিব, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, কক্সবাজারের জেলা প্রশাসক, কক্সবাজারের পুলিশ সুপার এবং কক্সবাজার পৌরসভার চেয়ারম্যানকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

 

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের বলেন, কক্সবাজার সমুদ্রসৈকতে সচ্ছল ব্যক্তিদের জন্য অর্থের বিনিময়ে চেয়ার-ছাতা ব্যবহারের সুযোগ থাকলেও অসচ্ছল ব্যক্তি ও সাধারণ মানুষ সমুদ্রসৈকতের সৌন্দর্য উপভোগের এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

 

জনস্বার্থে সাধারণ মানুষের সমুদ্রসৈকত উপভোগের ব্যবস্থা করতে আদালতে আবেদন জানান আইনজীবী। আদালত পরে এ বিষয়ে স্বতঃপ্রণোদিত রুল জারির পাশাপাশি  ৫০ ভাগ ছাতা জনসাধারণের জন্য উন্মুক্ত রাখার নির্দেশ দেন।

সূত্র: এনটিভি