সেলিনার ছাদবাগানে হরেক রকমের ফল-সবজির চাষ, খাওয়ান প্রতিবেশিদের

সেলিনার ছাদবাগানে চাষ হচ্ছে হরেক রকমের সবজি

জেসমিন আরা ফেরদৌস:

রাজশাহী নগরীর আলুপট্টি এলাকার বাসিন্দা সেলিনা হোসেন । নিজের বাড়িতে ছাদবাগান করা ছিল তার দীর্ঘ দিনের শখ।  তিন সন্তানের জননী সেলিনার বাসনা ছিল ছাদবাগানে হরেক রকমের ফল-ফলাদি আর সবজির চাষ করে নিজের চাহিদা মেটানো। কিন্তু পরবর্তীতে নিজের চাহিদা মেটানোর বাসনা রূপ নেয় পরোপকারে। পেশায় গৃহিনী এই নারীর ছাদবাগানে চাষকৃত  ফসল নিজের চাহিদা মিটিয়ে বিলিয়ে দিচ্ছেন পাড়া-প্রতিবেশির মাঝে। প্রাত্যহিক জীবনের সাংসারিক কাজের পাশাপাশি ছাদবাগানে চাষ করা নানা রকমের ফলমূল আর সবজি দিয়েই নিজের চাহিদা মিটিয়ে প্রতিবেশিদের মাঝে বণ্টন করার মধ্যে খুঁজে পান অবারিত শান্তি। 

আজ বৃহস্পতিবার বিকালে সেলিনার ছাদবাগানে সরেজমিনে গিয়ে দেখা যায়- দুুই কাঠা বাড়ির চারতলার উপর তৈরী তার এই ছাদবাগানে প্রায় ৩০ প্রজাতির গাছ। ছাদবাগান তৈরীর ইতিকথা সম্পর্কে জানতে চাইলে সেলিন জানান, প্রথমে তিনি অল্প কিছু ফলের গাছ দিয়ে শুরু করেন ছাদবাগান। বর্তমানে পুরো ছাদজুড়েই রয়েছে হরেক রকমের ফুল, ফল, সবজিসহ নানা ওষধি গাছ।

সেলিনার ছাদবাগানে চাষ হচ্ছে হরেক রকমের ফল

এছাড়া তার ছাদবাগানে রয়েছে পেয়ারা, বারমাসি আম, ডালিম, বেদানা, বরই, স্ট্রবেরি, পেঁপে, দুই জাতের লেবুর গাছ। রয়েছে ডালিয়া, গাঁদা, গোলাপ, ক্যাকটাস, শিউলি, কসমস ফুলের গাছ। আছে বেগুন, টমেটো, সিম, সজনে, কুমড়া পালং শাক, পেঁয়াজ, ধনে, পুদিনা, পালংশাক, অ্যালোভেরা, মেহেদী, তুলসীর মত নানা ঔষধি গাছ।

সেলিনার ছাদবাগানে হরেক রকমের ফুল

সেলিনা হোসেন এই প্রতিবেদককে বলেন, বছর পাঁচেক আগে শুধু কয়েকটি ফলের গাছ লাগিয়ে দীর্ঘদিনের শখের এই বাগানটি শুরু করি। ফুলের গাছগুলো বিভিন্ন মৌসুমে নতুন নতুন করে চাষ করি। বাগান থেকে যে ফল সবজি চাষ হয় তা দিয়ে নিজের পরিবারের চাহিদা মিটাই। পাশাপাশি প্রতিবেশীদের মাঝেও বিতরণ করি। প্রতিবেশীদের মাঝে বিতরণ করে  যে অবাহিত শান্তি আমি পাই তা যেন অন্য আর কোনকিছুতেই পাই না। 

তিনি বলেন, প্রথমদিকে আমি একাই বাগান পরিচর্যা করতাম। কিন্তু বর্তমানে বাগান অনেক বড় হওয়ায় এটি যত্ন নিতে আমার স্বামী ও সন্তানরা নিয়মিত সাহায্য করছে।

এএইচ/এস