সেপ্টেম্বরে রাজশাহীতে নির্যাতনের শিকার ২২ নারী-শিশু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে সেপ্টেম্বর মাসে ২২ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ৮টি নারী ও ১৪টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। সেপ্টেম্বর মাসের স্থানীয় ও জাতীয় সংবাদপত্রসমূহ এবং এসিডি’র নিজস্ব প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এই জরিপ পরিচালিত হয়েছে। আজ সোমবার দুপুরে রাজশাহীর বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ এর ‘রিসার্চ, ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন ইউনিট’ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেপ্টেম্বর মাসে নারী ও শিশু নির্যাতনের আলোচিত ঘটনাগুলোর মধ্যে গত ৪ সেপ্টেম্বর ২০১৯ মোহনুপরের দূর্গাপুর গ্রামে স্কুলছাত্রীর ঘরে ঢুকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ, গত ৫ সেপ্টেম্বর একই উপজেলার মাটিকাটা গ্রামে প্রেমিকের বাড়িতে বিষপানে প্রেমিকার আত্মহত্যা, ৯ সেপ্টেম্বর পুঠিয়ায় শিশুকে ধর্ষণের চেষ্টা ও এ ঘটনায় একজন আটক, ১৬ সেপ্টেম্বর মোহনপুরে মাদ্রাসা শিক্ষার্থী নিখোঁজ, একই দিন চারঘাটে চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, ১৮ সেপ্টেম্বর দুর্গাপুরে বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগ, নগরীর উপ-শহর এলাকার ভাড়া বাড়ি থেকে তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, ২৪ সেপ্টেম্বর নগরীর বিনোদপুর বাজার এলাকায় স্থানীয় বখাটেদের হাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই ছাত্রী শ্লীলতাহানির শিকার, ২৬ তারিখ নগরীর ধরমপুর এলাকায় রাবি শিক্ষকের বাসায় ওই শিক্ষকের ভাই বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের চেষ্টা করে। পরে ভুক্তভোগী ছাত্রী ৯৯৯ কল করলে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে। ২৭ সেপ্টেম্বর জেলার পবা উপজেলায় প্রতিবন্ধি তরুণীকে ধর্ষণের অভিযোগ, ২৮ সেপ্টেম্বর স্ত্রীকে মারপিট করে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা জেলহাজতে এবং ২৯ সেপ্টেম্বর নগরীর শাহ মখদুম থানার অদূরে শরীরে আগুন দিয়ে কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জেলায় সেপ্টেম্বর মাসে ৮ নারী নির্যাতনের ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে সংঘটিত হয়েছে ৫ টি এবং মহানগরীর বাইরের থানাসমূহে সংঘটিত হয়েছে ৩ টি নির্যাতনের ঘটনা। এরমধ্যে মোহনপুরে ১টি, পুঠিয়ায় ১টি এবং তানোরে ১টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। এসব ঘটনার মধ্যে আত্মহত্যা ৪টি, ধর্ষণের চেষ্টা ১টি, যৌন হয়রানি ২ টি এবং অন্যান্য ঘটনা ঘটে ১টি।

জেলায় এ মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটে ১৪টি। এসব ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে সংঘটিত হয়েছে ৩ টি এবং মহানগরীর বাইরের থানাসমূহে সংঘটিত হয়েছে ১১ টি নির্যাতনের ঘটনা। এর মধ্যে বাঘায় ২টি, বাগমারায় ১টি, মোহনপুরে ৩টি, পুঠিয়া ১টি, চারঘাট ১টি, পবায় ১টি এবং দূর্গাপুরে ২ টি শিশু নির্যাতনের খবর পাওয়া গেছে। এসব ঘটনার মধ্যে হত্যা ১টি, ধর্ষণ ৪টি, ধর্ষণের চেষ্টা ২টি, আত্মহত্যার চেষ্টা ১টি, যৌন হয়ারানি ২টি, অপহরণ ৩টি এবং নিখোঁজের ঘটনা ঘটে ১টি।

 

স/শা