সেপ্টেম্বরে ভারতের বাইরেই হবে আইপিএল, বিশ্বকাপ বাতিল!

আইপিএল না বিশ্বকাপ? ধোঁয়াশা কাটেনি এখনও। আনুষ্ঠানিক ঘোষণা যে আসেনি। তবে আইপিএলের আয়োজক সংশ্লিষ্ট বিশ্বস্ত এক সূত্র এবার যে তথ্য জানাল, তাতে ভারতের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেটিই মাঠে গড়াচ্ছে, বাতিল হয়ে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বিশ্বস্ত এক সূত্রের দাবি, গত সপ্তাহে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিদের নিয়ে যে মিটিং হয়েছে, তাতে কেউই টুর্নামেন্টটি বাইরে নিয়ে যাওয়ার ব্যাপারে আপত্তি তুলেনি। সেক্ষেত্রে ভেন্যু হিসেবে তাদের পছন্দ সংযুক্ত আরব আমিরাত। আগামী সেপ্টেম্বর থেকে টুর্নামেন্ট শুরুর পরিকল্পনা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। প্রতিবেদন ‘আউটলুক ইন্ডিয়া’র।

আইপিএলের জন্য সুখবর হলো, অস্ট্রেলিয়ায় অক্টোবর থেকে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল, সেটি বাতিল হতে যাচ্ছে। যদিও আইসিসি এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। তবে অস্ট্রেলিয়ান ক্রিকেটের সঙ্গে জড়িত এক সূত্র জানিয়েছে, টুর্নামেন্ট বাতিল ঘোষণা করা এখন কেবল সময়ের ব্যাপার।

বিসিসিআইও চাইছে, যেভাবেই হোক আইপিএলের এবারের আসরটি যেন মাঠে গড়ানো যায়। কেননা সেটি না হলে সম্প্রচারস্বত্ত্ব আর স্পন্সরশিপ থেকে তাদের ক্ষতি হবে প্রায় ৪ হাজার কোটি রুপি।

সম্প্রচারস্বত্ত্ব থেকে বিসিসিআইয়ের আয়ের ৫০ ভাগ পায় আটটি ফ্র্যাঞ্চাইজি। এক মৌসুম থেকে আইপিএলের দলগুলোর লাভ হয় ১০০ থেকে ১৫০ কোটি রুপির মতো। এমন একটি টুর্নামেন্ট কি করে বাতিলের খাতায় ফেলে দেয়া হবে?

এর আগেও ২০১৪ সালে আইপিএলের কিছু অংশ আয়োজন করেছিল সংযুক্ত আরব আমিরাত। নির্বাচনের কারণে টুর্নামেন্টটি দেশের বাইরে নিতে বাধ্য হয়েছিল বিসিসিআই। এবার বিকল্প ভাবতে হচ্ছে করোনার কারণে।

তবে আরব আমিরাতে টুর্নামেন্ট সরিয়ে নেয়া মোটামুটি নিশ্চিত হলেও মাঠে দর্শক প্রবেশের অনুমতি থাকবে না। যদিও একে বড় কোনো সমস্যা মনে করছে না ফ্র্যাঞ্চাইজিগুলো। একজন ফ্র্যাঞ্চাইজি মালিক বলেন, ‘এটা কোনো সমস্যা না। আইপিএল মূলত টিভির জন্যই। যদি দর্শক আসেও, গেট থেকে ওত বেশি আয় হয় না।’