সেপ্টেম্বরেই বাজারে আসছে করোনা টিকা ‌’স্পুটনিক-ভি’ : রাশিয়া

হিউম্যান ট্রায়ালের তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে, এরই মধ্যে মস্কোর বেশিরভাগ ক্লিনিকে পৌঁছে গেছে রাশিয়ার করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’‌। শুধু তাই নয়, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের মাঝেই এই প্রতিষেধকের ব্যাপক উৎপাদন চলছে এবং সেপ্টেম্বরেই বাণিজ্যিকভাবে এই ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলছে রাশিয়া।

গত সপ্তাহেই প্রায় ৪০ হাজার মানুষের ওপর তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করেছে পুতিন সরকার। একটি সাক্ষাৎকারে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলছেন, ‘‌সেপ্টেম্বর থেকেই বাজারে আসতে শুরু করবে টিকা। ভ্যাকসিন নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলার পাশাপাশিই উৎপাদন চলবে।’‌

পুতিন সরকারের একটি সূত্র মারফত খবর, অক্টোবর নাগাদ প্রতিষেধক নিয়ে লাগাতার প্রচার শুরুর পরিকল্পনাও রয়েছে। সেপ্টেম্বরে চিকিৎসক ও শিক্ষক-শিক্ষিকাদের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। সেই ক্ষেত্রে সাফল্য এলে তারপরই দেশের বাকি অংশের মানুষদের প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সরগু জানিয়েছেন, সেনাবাহিনীর কর্মীদের এই প্রতিষেধক নিতেই হবে। রাশিয়া জানিয়েছে, ইতিমধ্যেই ২০টি দেশ প্রায় ১০০ কোটির বেশি ডোজের অর্ডার দিয়ে রেখেছে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন