সেই বিমানে গাদাগাদি করে ছিলেন আফগান গায়িকা আরিয়ানাও

তালেবানরা আফগানিস্তান দখলের পর মার্কিন যুক্তরাষ্ট্রের কার্গো বিমানে করে আত্মরক্ষার্থে পালিয়ে যান দেশটির ৬৪০ নাগরিক। আফগান পপ গায়িকা আরিয়ানা সাইদও ছিলেন সেই বিমানে।

Bangladesh Pratidin

নিজের দেশ আফগানিস্তানে খোলামেলা পোশাকেই ঘুরে বেড়াতেন আরিয়ানা। প্রকাশ্য মঞ্চ বা অনুষ্ঠানে গাইতেন। তিনি কাজ করতেন দেশটির দুটি টেলিভিশন চ্যানেলের জন্য। ছিলেন একটি গানের অনুষ্ঠানে বিচারক। আফগানিস্তানের বেশির ভাগ অঞ্চল তালেবানের দখলে চলে যাওয়ায় সেখানে আর বসবাস করার সাহস করেননি তিনি। রীতিমতো প্রাণ নিয়ে দেশ ছেড়েছেন।

মার্কিন সৈনিকদের বহন করা সেই সি–১৭ বিমানে লুকিয়ে উঠে ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন আরিয়ানা। সঙ্গে লিখেন, ‘এক সাক্ষাৎকারে বলেছিলাম, “হয়তো আমিই হব মাতৃভূমি ছেড়ে পালিয়ে যাওয়া শেষ যোদ্ধা।” মজার ঘটনা, আজ সেটাই ঘটল আমার জীবনে।’

Bangladesh Pratidin

গত রবিবার আফগানিস্তানের কাবুল তালেবানের দখলে চলে যাওয়ার পর কয়েক রাত লুকিয়ে ছিলেন আরিয়ানা। বুধবার মার্কিন বিমানে কাবুল ছাড়েন তিনি। ২০১৮ সালে নিজের ম্যানেজার হাসিব সাইদকে বিয়ে করেন আরিয়ানা। দেশ ছাড়ার সময় তিনিই আরিয়ানার সঙ্গে ছিলেন।  কাবুল থেকে দোহা এবং সেখান থেকে আপাতত তুরস্কের ইস্তাম্বুলে রয়েছেন তিনি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন