সেই জায়েদেই হাসলো বাংলাদেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছে ২৩৩ রানে। দ্বিতীয় দিনে প্রথম ইনিংস শুরু করা পাকিস্তানের স্কোর ২৫ ওভারে ২ উইকেটে ৯৩ রান।

দিনের শুরুতে আবু জায়েদের হাত ধরে আসা সাফল্যে পাকিস্তানকে চেপে ধরেছিল বাংলাদেশ। কিন্তু দারুণ ব্যাটিংয়ে উল্টো বাংলাদেশকেই চেপে ধরে তারা। অবশেষে স্বাগতিকদের মুখে হাসি ফুটালেন সেই জায়েদই। এই পেসারের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন আজহার আলী।

শান মাসুদকে নিয়ে প্রতিরোধ গড়েছিলেন আজহার। সেটি ভাঙলো জায়েদের আউট সুইং ডেলিভারিতে। বাংলাদেশি পেসারের বাঁক নেওয়া বল পাকিস্তান অধিনায়কের ব্যাটের কানায় লেগে আশ্রয় নেয় স্লিপে দাঁড়ানো নাজমুল হোসেন শান্তর হাতে। আউট হওয়ার আগে আজহার ৫৯ বলে ৪ বাউন্ডারিতে করেন ৩৪ রান। পাকিস্তানের স্কোর তখন ২ উইকেটে ৯৩।

মাসুদ-আজহারের প্রতিরোধ

শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। ওই ধাক্কা কাটিয়ে উঠেছে স্বাগতিকরা শান মাসুদ ও আজহার আলীর ব্যাটে। ইতিমধ্যে তারা ৫০ ছাড়ানো জুটি গড়েছেন। দলীয় ২ রানে তারা হারায় ওপেনার আবিদ আলীর উইকেট।

মাসুদের হাফসেঞ্চুরি

দিনের শুরুটা ভালো না হলেও গুছিয়ে উঠতে সময় লাগানি পাকিস্তানের। চমৎকার ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন শান মাসুদ। রুবেল হোসেনের বলে সিঙ্গেল নিয়ে পাকিস্তানি ওপেনার পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের সপ্তম ফিফটি। মাত্র ৫৪ বলে মাইলফলকটিকে পৌঁছাতে মেরেছেন ৯ বাউন্ডারি।

দিনের শুরুতেই বাংলাদেশের উইকেট

বাংলাদেশকে দুর্দান্ত শুরু এনে দিলেন আবু জায়েদ। দিনের শুরুতেই উইকেট তুলে নিয়েছেন এই পেসার। তার বলে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছেন পাকিস্তানি ওপেনার আবিদ আলী। দ্বিতীয় ওভারে প্রথম উইকেট হারিয়েছে পাকিস্তান।

আবিদের টেস্ট ক্যারিয়ারের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। অভিষেক সেঞ্চুরি দিয়ে রাঙানোর পর দ্বিতীয় টেস্টে খেলেন ১৭৪ রানের ইনিংস। বাংলাদেশের বিপক্ষে টানা তৃতীয় টেস্ট সেঞ্চুরির প্রত্যাশা ছিল। কিন্তু কোনও রানই করতে পারেননি তিনি। জায়েদের স্টাম্পের অনেক বাইরের বল খেলতে গিয়ে ধরা পড়েছেন উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে।

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিন শুরু

ব্যাটিং ব্যর্থতায় রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে ২৩৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। প্রথম দিনের শেষ বিকেলে পাকিস্তানের ইনিংস শুরুর জন্য আবার মাঠেও নামা হয়েছিল। কিন্তু আলোর স্বল্পতায় দিনের শেষের ঘোষণা আসে। পাকিস্তান তাই আজ (শনিবার) দ্বিতীয় দিনে শুরু করেছে তাদের প্রথম ইনিংস। নেমেছেন দুই ওপেনার আজহার আলী ও আবিদ আলী।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংস মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। ব্যাটসম্যানদের ব্যর্থতার ছবি ভেসে উঠেছে আরেকবার। নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মাহমুদউল্লাহ কিংবা লিটন দাস ভালো শুরু করে বড় ইনিংসের ইঙ্গিত দিলেও হতাশা বাড়িয়ে গেছেন।

ব্যতিক্রম ছিলেন কেবল মিঠুন। পরিস্থিতির দাবি মিটিয়ে একপ্রান্ত আগলে রেখে চমৎকার ইনিংস খেলেছেন তিনি। ১৪০ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ৬৩ রানের কার্যকরী ইনিংস খেলেন এই ব্যাটসম্যান। যোগ্য সঙ্গ পেয়েছিলেন লোয়ার অর্ডারের তাইজুল ইসলামের কাছ থেকে। সপ্তম উইকেটে তাদের ৫৩ রানের জুটিতেই বাংলাদেশের সংগ্রহ ২৩৩ পর্যন্ত গিয়েছে।