সূর্য প্রণাম করবে না ভারতের মুসলমান শিক্ষার্থীরা

ভারতের মুসলমান সম্প্রদায়ের আইন ও নীতিনির্ধারক সর্বোচ্চ পরিষদ অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ড জানিয়েছে, দেশটির মুসলমান শিক্ষার্থীরা সূর্য প্রণাম করবে না।

বোর্ডের পক্ষ থেকে গত মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। এর আগে গত ২৯ ডিসেম্বর ভারতের উচ্চশিক্ষা বিষয়ক সর্বোচ্চ সংস্থা ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) জানিয়েছিল, দেশটির স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে চলতি জানুয়ারি মাসের ১ থেকে ৭ তারিখের মধ্যে শিক্ষার্থীদের জাতীয় পতাকাকে সূর্য প্রণাম করে অভিবাদন জানাতে হবে।

হিন্দু সম্প্রদায়ের দেবতা সূর্যকে ১২টি যোগাসন একত্র করে নমস্কারের রীতিকে সূর্য প্রণাম বলা হয়। ইউজিসি জানিয়েছিল, জানুয়ারি ম়াসের প্রথম সপ্তাহে সারা দেশে ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ লাখ ছাত্রছাত্রী সূর্য প্রণামে অংশ নেবে।

অবশ্য পারসোনাল ল বোর্ড জানিয়েছে, মুসলমান ছাত্রছাত্রীদের এই কর্মকাণ্ডে অংশ নেওয়া উচিত নয়। ল বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা খালেদ রহমানি বলেছেন, সরকার সংখ্যাগরিষ্ঠের সংস্কৃতি ও এতিহ্য অন্যের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। এটা অসাংবিধানিক। সরকারকে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করতে হবে এবং ধর্মনিরপেক্ষ মূল্যবোধ প্রচার করতে হবে।

ভারতীয় রাজ্য উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের আগে বিষয়টি স্বাভাবিকভাবেই রাজনৈতিক রং নিয়েছে। উত্তর প্রদেশ বিজেপির সভাপতি স্বতন্ত্র দেব সিং বলেছেন, সূর্য নমস্কার নিয়ে পারসোনাল ল বোর্ড রাজনীতি শুরু করেছে। তিনি আরও বলেন, যোগব্যায়ামকে জনপ্রিয় করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোটা বিশ্বে ভারতের সম্মান বাড়িয়েছেন। গোটা বিশ্বই মেনে নিয়েছে, যোগের সঙ্গে স্বাস্থ্যের একটা সম্পর্ক রয়েছে। এখন নির্বাচন কাছাকাছি আসায় বিষয়টি নিয়ে রাজনীতি শুরু করেছে পারসোনাল ল বোর্ড।

অবশ্য মাওলানা রহমানি বলেছেন, এই ধরনের বেকারত্ব ইত্যাদির মতো জরুরি বিষয়ের ওপর জোর দেওয়া উচিত। উল্লেখ্য, অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ড ১৯৭৩ সালে গঠিত হয়।

-দৈনিক শিক্ষা