সুস্থ হয়ে উঠছেন বিসিকে কেমিক্যাল পান করা শ্রমিকরা

আব্দুল বাতেন:
রাজশাহী নগরীর বিসিক শিল্প এলাকায় অবস্থিত একটি ওষুধ কম্পানীর কারখানায় কর্মরত কেমিক্যাল পান করে মৃত্যুর মুখে ঢলে পড়া অসুস্থ শ্রমিকরা ক্রমেই সুস্থ হয়ে উঠছেন।

অসুস্থদের মধ্যে জামিল সম্পূর্ণ শঙ্কামুক্ত হওয়ার কারনে শনিবার দুপুর ২ টার দিকে রাজশাহী মেডিকেল কলেজের চিকিৎসক ছুটি দিয়েছেন।

বাকী অসুস্থ রিশিকুল ইউনিয়নের চব্বিশ নগর ডাইংপাড়া গ্রামের খান জাহান (২২), টুলা (৩৫), মোশারফ (১৮) ও পারভেজ হোসেন (২৮) ধীরে ধীরে সুস্থ হয়ে এখন প্রায় স্বাভাবিকের পথে । তাদেরকেউ আজ কালের মধ্যে কর্তব্যরত চিকিৎসকরা ছুটি দিয়ে দিবেন বলে জানা গেছে।

অসুস্থ্য শ্রমিক খানজাহান ও টুলুর চাচা ফারুক হোসেন জানান, রাজশাহী মেডিকেলে কর্তব্যরত চিকিৎসক রোগীদের ৪ ধরনের রক্ত পরীক্ষা দিয়েছে তা ভাল ভাবে যাচাই বাছাই করে আগামী রোববার ছুটি দেওয়ার কথা আছে।

এদিকে অসুস্থরা সম্পূর্ণ সুস্থ হয়ে উঠায় চব্বিশ নগর ডাইংপাড়া গ্রামের মানুষদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। গত বৃহস্পতিবার কেমিক্যাল পান করে তিন শ্রমিকের মৃত্যুতে পুরো গ্রাম ও আত্মীয়দের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

রিশিকুল ইউপি চেয়াম্যান শহিদুল ইসলাম টুলু সিল্কসিটি নিউজকে বলেন, গত বৃস্পতিবার তিন শ্রমিকের মৃত্যুতে পুরো গ্রামের মানুষ আতংকৃত ছিলো বাকী দের কি হবে তবে হাসপাতালে তারা সুস্থ্য হয়ে উঠায় তাদের পরিবার পারিজন ও গ্রামের মানুষ স্বস্তি পেয়েছে। তার আবার স্বাভাবিক জীবন ফিরে পেয়ে আগের মতই কাজ কর্ম করুক এই প্রত্যাশা করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলু।

উল্লেখ্য, গত মঙ্গলবার গোদাগাড়ীর চব্বিশনগর ডাইপাড়া গ্রামের প্রায় ১০ জন শ্রমিক রাজশাহী মহানগরির টিম ফার্মা কারখানায় কেমিক্যাল পান করে অসুস্থ হয়ে পড়লে গত বৃস্পতিবার বকুল,তৌহিদুল ও দুলাল নামের তিন শ্রমিক মারা যায়। একই গ্রামে তিন জনের মৃত্যুতে পুরো গ্রামে শোকের ছায়া নেমে আসে। বাকী অসুস্থরা রাজশাহী মেডিকেলে চিকিৎসা নিলে সুস্থ্য হয়ে উঠছে।

স/শ