সুষ্ঠু নির্বাচনে জয়পুরহাটে মাঠে সাড়ে চার হাজার আইনশৃঙ্খলা বাহিনী

নিজস্ব প্রতিবেদক, জয়পুরহাট:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়পুরহাটের দু’টি আসনে এবার মোট ভোটার সংখ্যা ৭ লাখ ৬ হাজার ৫৪৩ জন। এদের মধ্যে পুরষ ভোটার ৩ লাখ ৫০ হাজার ৬৬৭ জন এবং নারী ভোটার ৩ লাখ ৫৫ হাজার ৮৭৬ জন।

জয়পুরহাট-১ (সদর ও পাঁচবিবি) আসনে মোট ভোটার ৩ লাখ ৯৯ হাজার ২৪৫ জন। পুরুষ ১ লাখ ৯৯ হাজার ১৬০ জন এবং নারী ২ লাখ ৮৫ জন। জয়পুরহাট-২ আসনে মোট ভোটার ৩ লাখ ৭ হাজার ২৯৮ জন। পুরুষ ১ লাখ ৫১ হাজার ৫০৭ জন এবং নারী ১ লাখ ৫৫ হাজার ৭৯১ জন। এদের মধ্যে নারী-পুরষ মিলে নতুন ভোটার ৬৬ হাজার ৬৯৯ জন।

নির্বাচনকে সুষ্ঠ করতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলার দু’টি আসনে আইনশৃঙ্খলা বাহিনীর ৪ হাজার ৪ শত ৩২ জন এখন মাঠ পর্যায়ে কাজ করছে। সেনাবাহিনী সদস্য ২২০ জন, বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবির) সদস্য ৪৫০ জন, পুলিশ বাহিনীর সদস্য ৭০০ জন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ৫০ জন, আনসার-ভিডিপি ও ব্যাটালিয়ন সদস্য ৩০১২ জন।

দু’টি আসনে মোট ৯ জন প্রার্থী সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। জয়পুরহাট-১ আসনে ৫ জন এবং জয়পুরহাট-২ আসনে ৪ জন। জয়পুরহাট-১ আসন থেকে আওয়ামীলীগের নৌকা প্রতীকে এ্যাড. সামছুল আলম দুদু, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে আ স ম মোক্তাদির তিতাস, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) মই প্রতীকে অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ, ইসলামী আন্দোলন বাংলাদেশ হাত-পাখা প্রতীকে দেওয়ান মোহাম্মদ জহুরুল আসলাম ও স্বতন্ত্র প্রার্থী ডাব প্রতীকে মোছা. আলেয়া বেগম। জয়পুরহাট-২ আসন থেকে আওয়ামীলীগের নৌকা প্রতীকে আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বিএনপি’র ধানের শীষ প্রতীকে আবু ইউসুফ মো: খলিলুর রহমান, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কোদাল প্রতীকে শাহ জামান তালুকদার, ইসলামী আন্দোলন বাংলাদেশ হাত-পাখা প্রতীকে আব্দুল বাকী।

জয়পুরহাট জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন জানান, ইতিমধ্যে নির্বাচনের জন্য সংশ্লিষ্ট উপজেলায় সকল প্রকার নির্বাচনী সামগ্রী পৌঁছানো হয়েছে এবং কেন্দ্রগুলো নির্বাচনের জন্য প্রস্তÍত করা হয়েছে।

স/শা