সুন্দরবনে বস্তাবন্দি অজ্ঞাত এক নারীকে উদ্ধার করেছে জেলেরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুন্দরবন পূর্ব চাঁদপাই রেঞ্জের জোংড়া খাল এলাকা থেকে বস্তাবন্দি অচেতন রাশিদা নামের এক নারীকে উদ্ধার করেছে স্থানীয় জেলেরা। ওই মহিলাকে উদ্ধারের পর কিছুটা জ্ঞান ফিরে পেলে তাকে স্থানীয় মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিত্সা সেবা দেওয়া হয়।

জেলেরা জানান, মোংলার গোলবুনিয়া গ্রামের ফারুক ফরাজীসহ (৩০) কয়েকজন জেলে সোমবার দুপুরে পশুর নদী সংলগ্ন সুন্দরবনের জোংড়া এলাকায় মাছ ধরতে যান। যাওয়ার সময় তারা নদীর তীরে বনের পাশে একটি বস্তা দেখতে পান। তারা পরবর্তীতে বিকালে আবারো একই জায়গায় সেই বস্তাটি পড়ে থাকতে দেখে আশপাশের অন্যান্য জেলেদের খবর দেন। পরে সন্ধ্যায় তারা একত্রিত হয়ে বস্তার কাছে গিয়ে মুখ খুলে দেখতে পান ভেতরে একজন নারী রয়েছে। মৃত ভেবে বস্তাবন্দি অবস্থায় নারীকে উদ্ধার করে প্রথমে জয়মনি এলাকায় নিয়ে আসেন।

এরপর সেখানে একজন গ্রাম্য ডাক্তার নারীকে দেখানোর জীবিত আছে শুনে জেলেরা তাকে রাতে মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। হাসপাতালে নেওয়ার পথে ওই নারীর জ্ঞান ফিরে এলেও শুধু নিজের নাম ছাড়া আর কিছুই বলতে পারছেন না। শুধু চারিদিকে তাকিয়ে থাকছেন।

হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. রাফিউল হাসান বলেন, উদ্ধার হওয়া নারী শুধু তার নামটুকু বলতে পারছেন, নাম বলছেন রাশিদা (৪০)। আর কিছু বলতে পারছেন না। তাকে প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়েছে। এবং বাগেরহাট সিভিল সার্জনকে বিষয়টি জানানো হয়েছে। উন্নত চিকিত্সার জন্য সিভিল সার্জন তাকে বাগেরহাট পাঠাতে বলেছেন।

কিন্তু রাশিদার সঙ্গে কোনো লোকজন ও আত্মীয়-স্বজন না থাকায় এখনো কেউ তাকে সেখানে নেওয়ার ব্যবস্থা করতে পারছে না। পুলিশ খবর পেয়ে হাসপাতালে আসলেও তারা এর দায়িত্ব না নিয়ে কৌশলে এড়িয়ে গেছেন। জেলে ফারুক ফরাজী বলেন, বস্তার মধ্যে ওই নারী সম্পূর্ণ উলঙ্গ অবস্থায় ছিল। তবে তিনি স্থানীয় নয় স্থানীয় হলে লোকজন চিনতে পারতো। কেউ দূর থেকে এনে ফেলে রেখে যেতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।