সুইডেনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

সিল্কসিটি নিউজ ডেস্ক :
সুইডেন সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (১৯ আগস্ট) তিনি এ সফরে যান। সুইডেনের জাতীয় সম্প্রচার মাধ্যম এ খবর প্রকাশ করেছে।

দেশটির জাতীয় টেলিভিশন এসভিটি জানায়, জেলেনস্কির সফরসঙ্গী হিসেবে তার স্ত্রী ওলেনা জেলেনস্কাও রয়েছেন। সফরকালে জেলেনস্কি সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন, সংসদের স্পিকার আন্দ্রেয়াস নরলেন, সশস্ত্র বাহিনীর প্রধান ও রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

এসভিটি আরও জানায়, ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রাপ্তি ও জেলেনস্কির নেতৃত্বের সুরক্ষায় সুইডেনের সমর্থনকে কেন্দ্র করে এসব বৈঠক অনুষ্ঠিত হবে।

এ সপ্তাহের শুরুতে দেশটির সরকার ইউক্রেনের জন্য ১৩তম সহায়তা প্যাকেজ প্রস্তাব করেছে। যার ব্যয় ধরা হয়েছে ৩১০ মিলিয়ন ডলার।

সুইডেন এ পর্যন্ত ইউক্রেনকে প্রায় ১৭ বিলিয়ন ডলার মূল্যের প্রতিরক্ষা সরঞ্জাম দিয়ে সহায়তা করেছে।

জেলেনস্কি বলেন, প্রায় ১৮ মাস আগে ক্রেমলিনে পূর্ণ মাত্রায় আক্রমণের মধ্যে ইউক্রেনকে সমর্থন করার জন্য তাদের ধন্যবাদ জানাবেন।

সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রী পাল জনসন গত সপ্তাহে বলেন, তার দেশ ইউক্রেনের জন্য নতুন ৩১৫.৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তা প্যাকেজ পরিকল্পনা করছে। যার মধ্যে মূলত গোলাবারুদ এবং আগে সরবরাহ করা অস্ত্র সিস্টেমের খুচরা যন্ত্রাংশ রয়েছে।

সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জেলেনস্কির সফর নিয়ে বর্তমানে তাদের কোনো মন্তব্য নেই।