বুধবার , ১০ ফেব্রুয়ারি ২০২১ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সীমান্ত হত্যার তদন্ত ও বিচার করুন: ভারতকে এইচআরডব্লিউ

Paris
ফেব্রুয়ারি ১০, ২০২১ ১২:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হত্যাকাণ্ডের তদন্ত ও বিচারের জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ।

তারা বলেছে, এসব বাংলাদেশ সীমান্তে হত্যা ও নির্যাতনের মধ্য দিয়ে প্রতিশ্রুতি ভঙ্গ করা হয়েছে। নিজস্ব ওয়েবসাইটে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেছে মানবাধিকার সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়েছে, ১০ বছর আগে ভারত সরকার ঘোষণা দিয়েছিল তারা সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের পরিবর্তে রাবার বুলেট নিক্ষেপ করবে।

কিন্তু ভারত ও বাংলাদেশি বেসরকারি সংগঠনগুলো রিপোর্ট করছে, বিএসএফ অব্যাহতভাবে নিয়ম লঙ্ঘন করে যাচ্ছে। তারা সীমান্তে বসবাসকারী ভারতীয় ও বাংলাদেশিদের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন ও অশোভন আচরণ চালিয়েই যাচ্ছে।

সীমান্তে গবাদিপশু পাচার, অবৈধ উপায়ে সীমান্ত অতিক্রম বন্ধে সীমান্তে রক্ষী মোতায়েন করেছে ভারত। তাদের দাবি, যখন তাদের ওপর আক্রমণ আসে শুধু তখনই তারা শক্তির ব্যবহার করে।

হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষি গাঙ্গুলি বলেন, ভারত সরকারের প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার সীমিত করার নির্দেশ হত্যাকাণ্ড কিংবা নির্যাতন থামাতে পারেনি।

 

সুত্রঃ যুগান্তর

সর্বশেষ - জাতীয়