সীতাকুণ্ডে বিকট শব্দে উড়ে এলো লোহা, বিস্ফোরক আতঙ্কে তোলপাড়

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীর সাগর উপকূলীয় একটি শিপব্রেকিং ইয়ার্ড থেকে ৪০ কেজি ওজনের ভারি লোহার টুকরো উড়ে গিয়ে পড়েছে এক কিলোমিটার দূরের গ্রামে। বিকট শব্দে এই ভারি লোহাটি উড়ে যাবার সময় চারপাশ প্রকম্পিত হয়ে উঠলে এলাকায় তীব্র আতংক সৃষ্টি হয়। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

অন্যদিকে বোমা বা কোন শক্তিশালী বিস্ফোরক উড়ে এসেছে এমন খবরে পুলিশ, সেনাবাহিনী, বোমা নিস্ক্রীয়করণ দল থেকে শুরু করে সংশ্লিষ্টরা ঘটনাস্থলে গিয়ে মাটির ৯ ফুট গভীর থেকে সেটি উদ্ধার করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল শনিবার দুপুর আনুমানিক ২টার দিকে উপজেলার ভাটিয়ারী সাগর উপকূলে অবস্থিত জিরি সুবেদার স্টিল প্রকাশ ফেরদৌস ষ্টিল থেকে বিকট শব্দে কিছু একটা উড়ে যায়। এসময় এলাকায় তীব্র আতংক সৃষ্টি হয়। এর অল্পক্ষনের মধ্যেই প্রায় এক কিলোমিটার দূরবর্তী ভাটিয়ারী গ্রামের ক্ষেতে একটি বিশালাকৃতির কিছু পড়তে দেখেন ঐ এলাকার মানুষ।

বিকট শব্দে মর্টার শেল বা এ জাতীয় কিছু পড়েছে বলে এলাকায় ছড়িয়ে পড়ে। পরে স্থানীয়রা ঐ স্থানে এসে দেখের মাটির অনেক গভীর পর্যন্ত গর্ত হয়ে গেছে। খবর পেয়ে সেখানে ছুটে আসেন সীতাকুণ্ড সার্কেলের এডিশনাল এসপি শম্পা রানী সাহা, ওসি মোঃ ফিরোজ হোসেন মোল্লা, ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নাজিম উদ্দিন ও আর্মি সদস্যরাও সেখানে ছুটে আসেন। খবর দেওয়া হয় বোমা নিস্ক্রিয়করণ বাহিনীকেও।

সন্ধ্যার দিকে স্থানীয়দের সহযোগিতায় প্রশাসন এটি উদ্ধারের চেষ্টা করলে রাত সোয়া ৮টার দিকে মাটির অন্তত ৯ ফুট গভীরে প্রায় ৪০ কেজি ওজনের বিশাল লোহার টুকরোটি পাওয়া যায়। পরে জনপ্রতিনিধি ও পুলিশ জিরি সুবেদার স্টিলে গিয়ে জানতে পারে ওই ইয়ার্ডে আমদানিকৃত জাহাজের ওপর একটি ক্রেন কাটার কাজ করছিলো শ্রমিকরা। কিন্তু সেটি সঠিকভাবে না বেঁধে কাটার সময় তার ছিঁড়ে এই টুকরোটি বিকট শব্দে উড়ে যায়।

ভাটিয়ারীর টোবাকো গেটের বাসিন্দা মো. ইকবাল জানান, দুপুরে বিকট শব্দে এটি উড়ে গিয়ে গ্রামের মধ্যে পড়লে সবাই আতংকিত হয়ে ওঠে। চারিদিকে ছড়িয়ে পড়ে যে সেনাবাহিনীর মর্টার শেল এসে পড়েছে। কিন্তু পরে জানা যায় এটি একটি শিপইয়ার্ড থেকে উড়ে এসেছে।

ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নাজিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সাগর পাড়ে জিরি সুবেদার স্টিল প্রকাশ ফেরদৌস স্টিলে একটি ক্রেন কাটার সময় সঠিক নিয়ম অনুসরণ না করায় ক্রেনের অংশটি ভেঙে অন্তত ১ কি.মি. দূরবর্তী গ্রামের ভেতরে গিয়ে পড়ে। বিকট শব্দে এটি উড়ে যাওয়ায় এলাকায় আতংক ছড়ায়। তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, এত ওজনের একটি টুকরো কি করে এত দূরে উড়ে গেল তা বোধগম্য নয়। আবার সেটি গিয়ে মাটির ৯ ফুট গভীরে প্রবেশ করে। রাত সোয়া ৮টার দিকে আমরা সেটি উদ্ধার করতে সক্ষম হয়েছি। ভাগ্য ভালো যে এতবড় টুকরোটি কারো শরীরে আঘাত করেনি। তাহলে বড় দুর্ঘটনা ঘটে যাবার সম্ভাবনা ছিলো।

সীতাকুণ্ড থানার ওসি মোঃ ফিরোজ হোসেন মোল্লা বলেন, ঘটনাটি এলাকায় তোলপাড় সৃষ্টি করে। আমরা সেই দুপুর থেকে সেটি উদ্ধার না করা পর্যন্ত ঘটনাস্থলেই ছিলাম। ৯ ফুট মাটির নিচ থেকে সেটি উদ্ধার করার পর আমরা ওজন করে দেখলাম এর ওজন প্রায় ৪০ কেজি! এত বড় একটি লোহার টুকরো শিপইয়ার্ড থেকে এত দূরে উড়ে গেছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। আমরা এটি আদালতের অনুমতি নিয়ে তদন্তের জন্য সিআইডির কাছে পাঠাব।