সিরিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত ছাত্রী নিহত: আইনজীবী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সিরিয়ার তথাকথিত ইসলামিক স্টেটে যোগ দিতে যে তিনজন স্কুল ছাত্রী গতবছর লন্ডন ছেড়েছিল তাদের একজন খাদিজা সুলতানা নিহত হয়েছে বলে জানা গেছে।

ষোল বছরের এই কিশোরী সিরিয়ায় রাশিয়ান বিমান হামলায় প্রাণ হারিয়েছে বলে তার পারিবারিক আইনজীবী জানান। বিবিসির নিউজ নাইট অনুষ্ঠানে মিস সুলতানার পারিবারিক আইনজীবী তাসনিম আকুনজি বলেন, কয়েক সপ্তাহ আগে সিরিয়ার রাক্কা শহরে তার মৃত্যু হয়েছে বলে তারা জেনেছেন।

তবে তিনি এও জানিয়েছেন যে, তারা নিরপেক্ষ সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হতে পারেননি। ইস্ট লন্ডনের বাসিন্দা মিস সুলতানা ও তার দুই বান্ধবী শামিমা বেগম ও আমিরা আবাসি ২০১৫ সালের ১৭ই ফেব্রুয়ারি তুরস্কের উদ্দেশ্যে রওনা হন।

যদিও বাড়িতে তারা বলেছিলেন ওই দিনটি তারা বাইরে কাটাতে যাচ্ছেন। এদিকে স্কুল ছাত্রী খাদিজার মৃত্যুর পর যুক্তরাজ্যের স্কুলগুলোতে সন্ত্রাস প্রতিরোধ বিষয়ক কৌশল সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন লেবার পার্টির এমপি রুশনারা আলী।

ব্রিটেনের স্কুলগুলোতে সন্ত্রাস দমন বিষয়ক কৌশল নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবিসিকে তিনি বলেছেন, সন্ত্রাস প্রতিরোধের কৌশল সঠিকভাবে মূল্যায়ন করা প্রয়োজন। ব্রিটিশ সরকারের কাউন্টার টেররিজম রিপোর্টের সর্বশেষ তথ্য অনুসারে ব্রিটেন থেকে এরই মধ্যে প্রায় ৮৫০ জন সিরিয়ায় পৌঁছেছে। তাদের মধ্যে ১২৫ জন নিহত হয়েছে বলে মনে করা হয়। এছাড়া ৪০০ জন যুক্তরাজ্যে ফিরে এসেছে মনে করা হয়।

সূত্র: কালের কণ্ঠ