সিম কার্ডের একদিক কাটা থাকে যে কারণে

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে পৃথিবী আরও আধুনিক হচ্ছে। মোবাইল ফোনের আবিষ্কারের পর থেকে অনেক কিছুই বদলে গেছে। পরিবর্তন দেখা গেছে ফোনের আকার ও ফিচারে। ফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে সিম কার্ড। বর্তমানে সিম কার্ড ব্যবহার হলেও খুব শিগগির ই-সিমের ব্যবহার শুরু হতে যাচ্ছে।

তবে জানেন কি, কেন সিম কার্ডের একদিকে কাটা থাকে? বর্তমানে বিশ্বে অনেক ধরনের টেলিকম কোম্পানি রয়েছে। সেই সব সংস্থা প্রচুর পরিমাণে সিম কার্ড তৈরি করে। সবগুলোই একই প্ল্যাটার্নের। একদিকে সামান্য কাটা থাকে। কখনো ভেবে দেখেছেন কি, কেন এমনটা থাকে? শুরুর দিকে যে সিম কার্ডগুলো তৈরি করা হয়েছিল, সেগুলোর কিন্তু একটা পাশ কাটা ছিল না। তখন আয়তাকার আকৃতির ছিল সিম কার্ড।

এ কারণে অনেক সময় সিমের সোজা বা উল্টো অংশ কোনটি, তা বুঝতে অসুবিধা হত। অনেকেই সিম লাগিয়ে ফেলতেন উল্টা করে। এরপর নেটওয়ার্ক না থাকলে আবার সিম সরাতে অনেক ঝামেলা পোহাতে হত। এমনকি সিমের চিপও মাঝে মাঝে নষ্ট হয়ে যেত।

এই সমস্যা সমাধানের জন্য টেলিকম কোম্পানিগুলো সিমের ডিজাইন পরিবর্তন করে। কোম্পানিগুলো আকার পরিবর্তন করার সময় সিম কার্ডের একপাশ কেটে ফেলে। এতে মোবাইল ফোনে সিম কার্ড ঢোকানো এবং বের করা সহজ হয়ে ওঠে। কারণ মোবাইল ফোনের সিম কার্ডের স্লটেও একই আকার রাখা হয়। সিম স্লট ও সিম কার্ডের এই কাটা চিহ্নের পর আর কোনো সমস্যায় পড়তে হয়নি কাউকে।

 

 

সূত্রঃ জাগো নিউজ