সিপিএলে অভিষেক ম্যাচেই বিদায় লিটনের

সিল্কসিটিনিউজ ডেস্ক:
 

প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে গিয়েছিলেন বাংলাদেশের লিটন কুমার দাস। কিন্তু দুর্ভাগ্য, অভিষেক ম্যাচ থেকেই বিদায় নিতে হল তাকে।

কেননা, দলের সবচেয়ে বাজে ফলাফলের কারণে টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো প্লে অফের আগেই বিদায় নিয়েছে লিটনের দল জ্যামাইকা তালাওয়াস। অবশ্য এতে লিটনের দায় দেওয়া অযৌক্তিক।

কেননা মৌসুমের শুরু থেকেই যাচ্ছেতাই ফর্মে ছিলেন জ্যামাইকার তারকা ক্রিকেটাররা। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ডোয়াইন স্মিথ, চ্যাডউইক ওয়ালটনের মতো টি-টোয়েন্টি স্পেশালিস্টরা দলে থাকলেও, পারেননি কিছুই করতে। যে কারণে ৯ ম্যাচের মধ্যে সপ্তম পরাজয়ে টুর্নামেন্ট থেকে ছিটকেই যেতে হল জ্যামাইকাকে।শনিবার ভোরে সেন্ট লুসিয়া জুকসের কাছে ৪ উইকেটে হেরেছে জ্যামাইকা। অবশ্য জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল তারা। শেষ দুই ওভারে সেন্ট লুসিয়ার দরকার ছিল ১৯ রান। শামার স্প্রিঙ্গারের করা ১৯তম ওভারে দুই ছক্কার মারে ১৮ রান করে দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক ড্যারেন স্যামি।

জ্যামাইকার করা ১৬৫ রানের সংগ্রহ টপকে যেতে সেন্ট লুসিয়ার খেলতে হয়েছে ১৯.১ ওভার, হারিয়েছে ৬টি উইকেট। টপঅর্ডার ব্যাটসম্যানরাই মূলত সহজ করে যান কাজ। মাত্র ২৫ বলে ৫১ রান করেন রাহকিম কর্নওয়াল। এছাড়া আন্দ্রে ফ্লেচার ৮ বলে ১৭ ও হার্ডাস ভিজোয়েন ২৪ বলে করেন ৩২ রান।

একপর্যায়ে ৪৫ বলে ঠিক ৪৫ রান প্রয়োজন ছিল সেন্ট লুসিয়ার। কলিন ইনগ্রাম ২৪ বলে ১৭ এবং ক্রিস বার্নওয়েল ১৮ বলে ১৩ করলে খানিক চাপেই পড়ে যায় তারা। তবে শেষপর্যন্ত অধিনায়ক ড্যারেন স্যামি ২ ছয়ের মারে দূর করে দেন সব শঙ্কা।

এর আগে ব্যাট হাতে নিজের অভিষেকটা সে অর্থে রাঙাতে পারেননি উইকেটরক্ষক এ ব্যাটসম্যান। অবশ্য নিজের যুতসই ব্যাটিং পজিসনেও নামতে পারেননি লিটন। সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে চার নম্বরে ব্যাট করতে নেমে লিটন খেলেছেন ২১ বলে ২১ রানের ওয়ানডে ইনিংস। উইকেটে প্রায় ৭.২ ওভার থেকেও বড় কিছু করতে পারেননি এ টপঅর্ডার।

সিপিএলে খেলার লক্ষ্যে সাকিব আল হাসানের সঙ্গেই দেশ ছেড়েছিলেন লিটন দাস। নিজ দলের প্রথম ম্যাচটি খেলতে পারেননি সাকিব, তবে এখনও বাকি রয়েছে ৩টি ম্যাচ। এদিকে লিটনের দল জ্যামাইকার আজকের ম্যাচটি নবম, এরপর বাকি রয়েছে একটি মাত্র ম্যাচ। বাঁচা-মরার অবস্থায় খেলতে নেমে ডোয়াইন স্মিথের ফিফটিতে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৬৫ রানের সংগ্রহ দাঁড় করায় জ্যামাইকা।

টস হেরে ব্যাট করতে নেমে দলকে প্রত্যাশামাফিক শুরুটা এনে দিতে পারেননি ক্রিস গেইল। অপর ওপেনার গ্লেন ফিলিপস ১১ বলে ২৩ রান করে ঝড়ো শুরুর ইঙ্গিত দিলেও, গেইলের ব্যাট থেকে আসে ৩০ বলে ২৯ রান। গেইলের মতো ঢিমেতালে খেলে ১ চারের মারে ২১ বলে ২১ রান করে লিটন।

ইনিংসের দশম ওভারের প্রথম বলে গেইল আউট হলে উইকেটে আসেন লিটন। শুরু থেকে রয়েসয়ে খেলে ১৫তম ওভারে হার্ডাস ভিজোয়েনকে মিডউইকেট দিয়ে পুল করে বাউন্ডারি হাঁকান তিনি। তবে ১৭তম ওভারে কেসরিক উইলিয়ামসকে বড় শট খেলতে গিয়ে আকাশে তুলে দেন লিটন। সহজ ক্যাচ লুফে নিয়ে লিটনের বিদায়ঘণ্টা বাজান উইলিয়ামস।

এরপরও জ্যামাইকার সংগ্রহ ১৬৫ পর্যন্ত যাওয়ার কৃতিত্ব ডোয়াইন স্মিথের। অন্যসব ব্যাটসম্যানদের ব্যর্থতার ভিড়ে তার ব্যাট থেকে এসে ৬ চার ও ৩ ছয়ের মারে ৩৮ বলে ৫৮ রানের ইনিংস। সেন্ট লুসিয়ার পক্ষে উইলিয়ামস নেন ৩টি উইকেট।