সিডনিতে বাতিল হচ্ছে প্লাস্টিকের ড্রাইভিং লাইসেন্স

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের (এনএসডব্লিউ) বাসিন্দাদের প্লাস্টিকের ড্রাইভিং লাইসেন্স আগামী বছর নাগাদ বাতিল হতে চলেছে। রাজ্য সরকার এর পরিবর্তে ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে। ২০১৯ সাল নাগাদ রাজ্যের সকল প্লাস্টিক ড্রাইভিং লাইসেন্স বাতিল করে নতুন ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স সেবা চালু করার কথা রয়েছে। ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স থাকবে ব্যবহারকারীর স্মার্টফোনে। রাজ্যভিত্তিক সরকারি অ্যাপ ‘সার্ভিস এনএসডব্লিউ’-তে এ লাইসেন্স জুড়ে দেওয়া হবে। সকল তথ্যের সঙ্গে একটি কিউআর কোড থাকবে। যেটি স্ক্যান করে ট্রাফিক পুলিশ চালকের সকল তথ্য জানতে পারবে।

এনএসডব্লিউ রাজ্যের বেশ কিছু এলাকায় ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স সেবা চালুর কথা জানিয়েছে রাজ্য সরকার। ওরানা অঞ্চলের শহর ডাব্বোতে প্রাথমিকভাবে ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স সেবা চালু করা হয়েছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, এতে ড্রাইভিং লাইসেন্সের ব্যবহার সহজ হয়েছে। এ বছরের নভেম্বর নাগাদ পরীক্ষামূলকভাবে সিডনির বেশ কিছু উপশহরেও এ সেবা চালুর কথা রয়েছে। এ শহরগুলোর মধ্যে রয়েছে রেন্ডউইক, বন্দাই, বন্দাই জংশন, ব্রোন্টে, ক্লোভেলি, কুজি ও ওয়েবারলি। পরীক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণ করলেই এ এলাকার বাসিন্দারা আগেভাগেই ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। তবে পরীক্ষামূলক অংশগ্রহণ সময়ে প্লাস্টিকের ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখতে হবে।