সিআরটি’র দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ পরিদর্শন করলেন আরএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগর পুলিশের নবগঠিত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এর চলমান ২য় পর্যায়ের প্রশিক্ষণ পরিদর্শন করেছেন আরএমপি’র পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম। সোমবার দুপুরে মহানগর পুলিশের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোমবার বেলা সাড়ে ১২ টায় নগরীর পুলিশ লাইন্স মাঠে চলমান ২য় পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী সাহায্যকারী প্রোগ্রামের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি, সহকারী প্রশিক্ষক ড্রিউ কোশেনি ও আরএমপি’র সিআরটি টিম কমান্ডার এডিসি মো. আ. রশিদসহ সিআরটি’র অন্যান্য সদস্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার হতে রাজশাহীতে সিআরটি এর ২য় পর্যায়ের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে যা ২৫ অক্টোবর পর্যন্ত চলবে। মূলত রাজশাহী অঞ্চলের জঙ্গীবাদ দমন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরণের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিশেষ টিম সোয়াট এর আদলে সিআরটি গঠন করা হয়েছে। এই টিমের সদস্য সংখ্যা ২৪ জন। ১ জন এডিসি, ২ জন সিনি. এসি, ২জন ইন্সপেক্টর, ৫ জন এসআই, ১ জন এএসআই ও ১৩ জন চৌকষ কনস্টেবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে।

এর আগে এই টিম প্রথম পর্যায়ে ৮ জুলাই হতে ৯ আগস্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার, জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ এর তত্বাবধানে প্রশিক্ষণ সম্পন্ন করে। যে কোন সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা করা, জঙ্গীবাদ দমন করা, বন্দী জিম্মিদের উদ্ধার করা, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করা ইত্যাদি বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণের ২য় পর্যায়ে জর্ডানে যে বিষয়গুলোর উপর প্রশিক্ষণ দেয়া হয়েছিল সেগুলো নতুন করে ঝালাই করা হচ্ছে এবং আরো নতুন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স/শা