সিংড়ায় ২০ কেজি ওজনের গঙ্গা কচ্ছব উদ্ধার 

সিংড়া (নাটোর) প্রতিনিধি:

নাটোরের সিংড়ায় ২০ কেজি ওজনের একটি গঙ্গা কচ্ছব উদ্ধার করেছেন পরিবেশ কর্মীরা। বৃহস্পতিবার দুপুর ১টায় স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও সহ-সভাপতি হাসান ইমামের নেতৃত্বে ঘন্টাব্যাপি চলনবিলের ডাহিয়া এলাকায় অভিযান চালিয়ে এই বিরল প্রজাতির কাছিমটি উদ্ধার করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বুধবার চলনবিলের ডাহিয়া এলাকার একটি বানার ফাঁদে ২০ কেজি ওজনের কাছিমটি পায় স্থানীয় মৎস্যজীবি সুজা ও সামাউল ইসলাম। পরে সেটিকে বিশ হাজার টাকায় কিনে নেন এক সেলুন মালিক (নাপিত) শ্রী সুবেন। বিষয়টি নিয়ে এলাকাবাসীর মধ্যে খবর ছড়িয়ে পড়লে কচ্ছবটি উদ্ধার কর্মীর কাছে ফেরত দেন।

বৃহস্পতিবার  ১৪ জুলাই সংবাদ পেয়ে ভিত্তিতে ঘন্টাব্যাপি ডাহিয়া এলাকায় অভিযান চালিয়ে কাছিমটিকে উদ্ধার করা হয়। আর এই উদ্ধার কাজে সহযোগিতা করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি ও পরিবেশ কর্মী সজিব ইসলাম জুয়েল,  ইউপি সদস্য রুবেল হোসাইন সহ এলাকাবাসী।

পরে এই কচ্ছব টিকে রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বিভাগীয় কর্মকর্তার কাছে হস্তান্তর করা হবে। এবিষয়ে বন সংরক্ষক মোল্ল্যা রেজাউল করিম বলেন, প্রকৃতির ভারসাম্য রক্ষায় এটিকে সংরক্ষণ করা দরকার। যদি এটি হারিয়ে যায় তবে ইকোসিস্টেম ভারসাম্য নষ্ট হবে বলে জানান তিনি।

এস/আই