বৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সিংড়ায় হলুদ তরমুজ চাষে কৃষকের সাফল্য

Paris
জুলাই ২৯, ২০২১ ৫:৩০ অপরাহ্ণ

সিংড়া প্রতিনিধি:
নাটোরের সিংড়া উপজেলার সুকাশ নওদাপাড়ার কৃষক জিয়ারুল হকের বাড়ির আঙ্গিনায় মাচায় হলুদ ও ব্লাক বেবি তরমুজ চাষ হয়েছে। তা দেখতে প্রতিদিন আশে পাশের মানুষ ভীড় করছেন। এই তরমুজের উপরিভাগ হলুদ ও দেখতে বেশ সুন্দর। আর কাটলে ভেতরে টকটকে লাল এবং খেতেও বেশ সুস্বাদু।

সরোজমিনে সিংড়া উপজেলা সুকাশ ইউনিয়নের নওদাপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, বেকার যুবক জিয়ারুল হক বাড়ির সামনে ১২শতক জায়গায় গড়ে তুলেছেন তরমুজ খেত। মালচিং পদ্ধতিতে এই তরমুজ চাষ হয়েছে। মাচায় সবুজ পাতার মধ্যে হলুদ ও কালো হাজারো তরমুজ ঝুলছে। অনেকেই তরমুজ দেখতে ভিড় করছেন।

তরমুজর চাষী জিয়ারুল হক বলেন, গত বছর এই জায়গায় বেগুন চাষাবাদ হয়েছিল। কিন্তু তেমন লাভ হয়নি। এবার কৃষি অফিসের পরামর্শে সেখানে তরমুজ চাষ করেছেন। তিনি আরো জানান, গত ৬জুন উপজেলা কৃষি অফিস থেকে বীজ সংগ্রহ করে বপন করেন। মাত্র ৫০দিনেই তরমুজ পাকতে শুরু করে । আর মাত্র ৫ দিন গেলেই পুরোপুরি খাওয়ার উপযোগী হবে। এখন পাকার আগেই স্থানীয় ব্যবসায়ীরা তা কিনতে দরদাম করছেন। প্রতি কেজি ৭০টাকা দাম উঠেছে। এতে দরিদ্র কৃষক বেশ লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা বলেন, অসময়ে তরমুজ চাষ কৃষকের একটি লাভজনক ব্যবসাা। আর এটা ফ্যামিলি সাইজ এবং একটা পরিবারের জন্য যথেষ্ট। আর এই উপজেলায় প্রথম পরিক্ষামূলক ভাবে চাষের পর অনেকেই এখন কৃষি অফিসে পরামর্শ নিতে আসছেন।
স/অ

সর্বশেষ - খেলা